আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

খাশোগি হত্যার রহস্য উদঘাটনে সহায়তা করবে অ্যাপল ওয়াচ!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-১৪ ০০:৪৬:৩৬

সৌদি আরবের ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের ঘটনা তদন্তে সহায়তা করবে অ্যাপল ওয়াচ! তুরস্কের একটি পত্রিকা দাবি করছে, হত্যার শিকার হওয়ার আগে সৌদি সাংবাদিক জামাল খাশোগি নিজের অ্যাপল ওয়াচের অডিও রেকর্ড অন করেছিলেন। সেখানেই তাকে হত্যার প্রমাণ মিলবে। এদিকে, খাশোগির হত্যাকাণ্ডের ঘটনা তদন্ত করার জন্য রিয়াদ থেকে একটি প্রতিনিধিদল তুরস্কের রাজধানী আঙ্কারায় পৌঁছেছে। তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এ খবর দিয়েছে।

তুরস্কের সাবাহ ডেইলি নামের পত্রিকাটির দাবি, খাশোগিকে হত্যার আগে তাকে করা জিজ্ঞাসাবাদ ও হত্যাকাণ্ড সংঘটনের মুহূর্তের অডিও নিজের আইফোন ও অ্যাপলের আইক্লাউডে পাঠাতে পেরেছিলেন তিনি। ওইদিন সৌদি দূতাবাসে প্রবেশের আগে খাশোগি তার বাগদত্তা হাতিস চেনগিজের কাছে নিজের আইফোনটি রেখে যান। তুরস্কের তদন্তকারীরা এই ফোনে অডিও ফাইলগুলো খুঁজে পায়।

মার্কিন তদন্তকারী অফিসারদের তারা সেকথা জানিয়েছে। ওই রেকর্ডিং–এ দেখা গেছে, সৌদি দূতাবাসের ভিতর ঢুকেছিলেন জামাল খাশোগি। তুর্কি বাগদত্তাকে বিয়ের জন্য নিজের দেশের সরকারের কাছ থেকে কিছু গুরুত্বপূর্ণ নথি আনতে এবং সৌদি যুবরাজ সালমান বা এমবিএস–এর সঙ্গে বেড়ে চলা সমস্যা মিটমাট করতেই যুবরাজের আহ্বানে জামাল সেখানে গিয়েছিলেন বলে জানিয়েছেন গোয়েন্দারা।

তুর্কি তদন্তকারী অফিসারদের দাবি, তাদের কাছে থাকা ভিডিও ফুটেজে দেখা গেছে, দূতাবাসে ঢোকার পর কিছুক্ষণ পরই জামালকে সৌদির গোয়েন্দারা খুন করে এবং তারপর তার দেহ টুকরো টুকরো করে লোপাট করে দেয়। অডিও ফুটেজে শোনা গেছে, যে দূতাবাসের ভিতর ঢোকার পর কীভাবে আরবি ভাষায় অনেকে মিলে খাশোগিকে প্রশ্ন করছে।

তারপর তাকে অত্যাচার করে খুন করছে। এমনকি অডিও রেকর্ডিং–এ খাশোগিকে মারধরের আওয়াজ, তার আর্তনাদও স্পষ্ট শোনা গেছে।

গত সপ্তাহে তিনি বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র নিতে তুরস্কের ইস্তাম্বুল শহরের সৌদি কন্স্যুলেটে যান কিন্তু ভবনে প্রবেশের পর তিনি আর বের হন নি। সৌদি সরকার দাবি করছে, ভবন থেকে বের হওয়ার পর নিখোঁজ হয়েছেন খাশোগি। কিন্তু তুর্কি সরকার বলছে, তাদের হাতে প্রমাণ রয়েছে যে, সৌদি আরব খাশোগিকে হত্যা করেছে। এ ঘটনায় সৌদি সরকার আন্তর্জাতিক অঙ্গনে চাপের মুখে পড়েছে।

শেয়ার করুন

আপনার মতামত দিন