আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

‘ব্যবসা করতে হলে ডিসেম্বরের মধ্যে সংস্কার কাজ শেষ করেন’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৬-২১ ২১:১৩:২০

পোশাক কারখানার সংস্কার কাজ চলতি বছরের ডিসেম্বরের মধ্যে শেষ করার আহ্বান জানিয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বলেছেন, ‘কারখানার কাজগুলো ডিসেম্বরের মধ্যে শেষ করুন। নতুবা ফ্যাক্টরি বন্ধ করে দেয়া হবে’।

বৃহস্পতিবার (২১ জুন) বিজিএমইএ ভবনে আয়োজিত গার্মেন্টস শিল্পের সংস্কার প্রক্রিয়ায় জাতীয় উদ্যোগ শীর্ষক এক মতবিনিময় সভায় তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, ব্যবসা করতে হলে শিডিউল অনুযায়ী ডিসেম্বরের মধ্যে সংস্কার কাজ শেষ করেন। আমরা কারো সাথে রুঢ় আচরণ করতে চাই না। ডিসেম্বরের মধ্যে কাজ শেষ না হলে জানুয়ারি থেকে আমরা ফ্যাক্টরি বন্ধ করার সিদ্ধান্ত নেবো।

কারখানা মালিকদের উদ্দেশ্যে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বলেন, ‘যাদের এখনও নিজস্ব ভবন নেই, তারা তিন থেকে ছয় মাসের মধ্যে নিজস্ব ভবনে চলে যাবেন। আমরা কিভাবে বুঝবো আপনারা সরকারের শর্ত পূরণ করেছেন। এজন্য যে ২৬টি ফার্ম আছে তাদের দিয়ে অডিট করাবেন। তারা সার্টিফিকেট দিলে আমরা ভেবে নেবো আপনারা শর্ত পূরণ করেছেন। তবে ফার্মের কেউ যদি অনৈতিক কোনো শর্ত দেন, আমরা তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেবো।’

এ সময় পোশাক কারখানার মালিকরা সংস্কার কাজ চালিয়ে যেতে বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। প্রতিমন্ত্রী এসব সমস্যা দূর করার আশ্বাস দিয়ে বেশ কয়েকটি কারখানাকে তিন থেকে ছয় মাস সময় বেঁধে দেন। অনুষ্ঠানে বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমানসহ বিভিন্ন পোশাক কারখানার মালিক ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

আপনার মতামত দিন