আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

ইউপিডিএফ প্রসীত বাহিনী দ্বারা মারমা সম্প্রদায়কে নির্যাতনের নীল নকশা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-১৫ ২১:০১:১৩

জুম্ম জাতির মুক্তির কথা বলে ইউপিডিএফ প্রসীত বাহিনী যে শুধুমাত্র ভন্ডামীই করছে তা আরও একবার প্রমাণিত হলো। মক্কোশিং মারমা ব্যবসায়ীকে ইউপিডিএফ প্রসীত বাহিনীর সন্ত্রাসীরা অপহরণের দ্বারা।

গত ২৭ সেপ্টেম্বর খাগড়াছড়ি জেলার মহালছড়ি উপজেলার চেংড়াছড়ির মগপাড়া এলাকা থেকে মক্কোশিং মারমা ব্যবসায়ীকে ইউপিডিএফ প্রসীত বাহিনীর সন্ত্রাসীরা অপহরণ করে নিয়ে যায়। তারপর তার জীবনের বিনিময়ে ৪ লক্ষ টাকা মুক্তিপণ দাবি করে তারা। এত টাকা কোথা থেকে জোগাড় হবে এই নিয়ে দিশেহারা হয়ে পড়ে অসহায় পরিবারটি। কিন্তু সন্তান তার বাবাকে ফিরে পাবে, অসহায় বাবা-মা এবং স্ত্রী ফিরে পাবে তাদের একমাত্র অবলম্বন, শুধুমাত্র এই আশায়  ধার-দেনা করে ও ঘরের প্রয়োজনীয় জিনিসপত্র বিক্রি করে ইউপিডিএফ প্রসীত বাহিনীর হাতে নগদ ৩.৫ লক্ষ টাকা তুলে দেয় অসহায় পরিবারটি।

জানা যায়, অপহরণকারীদের টাকা দেওয়ার পরও মক্কোশিং মারমাকে এখনো ছেড়ে দেয়া হয়নি ইউপিডিএফ প্রসীত বাহিনী । তিনি আদৌ বেঁচে আছেন, কি না তাকে মেরে ফেলা হয়েছে সেটিও এখন ধোঁয়াসা। কি দোষ ছিল তার? তিনি একজন মারমা সম্প্রদায়ের শান্তিপ্রিয় সাধারণ মানুষ ছিলেন। যিনি ইউপিডিএফ সন্ত্রাসীদের বেআইনী কাজে সহযোগীতা করেন না বলে জানা যায়। এটাই কি তার অপরাধ! এই মারমা সম্প্রদায়ের উপর বহুদিনের ক্ষোভ ইউপিডিএফ প্রসীত বাহিনীর। বিভিন্ন এলাকা থেকে ইউপিডিএফ নিয়মিতভাবে গণচাঁদা পেলেও মারমা পাড়াগুলো থেকে ইউপিডিএফ ঠিকভাবে চাঁদা পায়না। এছাড়াও মুক্তিযুদ্ধকালীন তৎকালীন মারমা সার্কেল চীফ মং প্রু সেইন একজন বীর মুক্তিযোদ্ধা ছিলেন। শুধু তাই নয়, মারমা সম্প্রদায়ের বর্তমান প্রজন্মও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী। এজন্য তারা দেশ ও জাতির শত্রু বিচ্ছন্নতাবাদী গোষ্ঠী ইউপিডিএফ’কে কোনভাবেই সমর্থন করে না। আর একারণে ইউপিডিএফ প্রসীত বাহিনী এবার মারমা সম্প্রদায়ের উপর নির্যাতনের নীল নকশা একেছে বলে জানা যায়।

প্রসীত বাহিনীর এসকল অপকর্মের মাষ্টারমাইন্ড হচ্ছেন চঞ্চুমনি চাকমা এবং সর্বোত্তম চাকমা। নিজেরা খুঁনের আসামী হয়ে ফেরারী জীবন যাপন করছে এবং এই অঞ্চলের শান্তিপূর্ণ সহাবস্থানকে বাধাগ্রস্থ করছে নানাভাবে। তবে আশার কথা হলো- মারমা জাতি ঐক্যবদ্ধভাবে ইউপিডিএফ প্রসীত বাহিনীর সকল ষড়যন্ত্র প্রতিহত করার জন্য বদ্ধপরিকর।

শেয়ার করুন

আপনার মতামত দিন