আজ রবিবার, ২৩ জুন ২০২৪ ইং

জাতিসংঘ শান্তিরক্ষীদের শুভ কামনা সাবেক পিস কিপারের

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৫-৩০ ১০:১৭:৫৪

সিলেটভিউ ডেস্ক :: জাতিসংঘ শান্তিরক্ষীদের শুভ কামনা জানালেন সাবেক ‘পিস কিপার’ এবং সংসদের সাবেক ডেপুটি সার্জেন্ট-এট-আর্মস স্কোয়াড্রন লিডার (অব.) সাদরুল আহমেদ খান।

‘আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস-২০২১’ উপলক্ষে তিনি এই শুভ কামনা জানান।

বর্তমানে আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক উপ-কমিটির এই সদস্য বলেন, ‘আমি আইভরি কোস্টে শান্তিরক্ষী হিসেবে ২০০৬ সালে কাজ করেছি। করোনাকালে শান্তিরক্ষী বাহিনীতে কর্মরত ব্যক্তিরা কঠিন সময় অতিবাহিত করছেন। আমি তাদের জন্য শুভ কামনা জানাই।’

শনিবার (২৯ মে) বিশ্বে ‘আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস-২০২১’ পালিত হচ্ছে। বাংলাদেশেও পালিত হচ্ছে দিবসটি।

উল্লেখ্য, জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে কর্তব্যরত অবস্থায় জীবনদানকারী আট বাংলাদেশি শান্তিরক্ষীকে ‘দ্যাগ হ্যামারশোল্ড মেডেল’ প্রদান করেছে সংস্থাটি।

বৃহস্পতিবার (২৭ মে) জাতিসংঘ সদর দফতরে এক অনুষ্ঠানে এই সম্মাননা প্রদান করেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

বাংলাদেশের পক্ষে এই মেডেল গ্রহণ করেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। এসব মেডেল বাংলাদেশি শান্তিরক্ষীদের পরিবারের কাছে পৌঁছে দেয়া হবে।

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে সবচেয়ে বেশি শান্তিরক্ষী প্রেরণকারী দেশসমূহের মধ্যে অন্যতম বাংলাদেশ। জাতিসংঘ মিশন এবং বহুজাতিক বাহিনীতে বাংলাদেশের শান্তিরক্ষীদের অবদান বিশ্ব দরবারে দেশের ভাবমূর্তিকে উজ্জ্বল করেছে। একই সঙ্গে বিশ্বের অর্থনৈতিক ও সামরিকভাবে শক্তিশালী দেশসমূহের সঙ্গে দেশের পারস্পরিক কূটনৈতিক সম্পর্ক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/মিাআচৌ-৯

শেয়ার করুন

আপনার মতামত দিন