আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

আগর শিল্পপার্ক হবে মৌলভীবাজারে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৪-২০ ০০:২৩:০২

সিলেট :: মৌলভীবাজার জেলায় আগর শিল্পপার্ক স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার।  এমনটি জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। 

তিনি বলেছেন, রপ্তানি বাজারে আগর শিল্পের বিশাল সম্ভাবনা কাজে লাগাতে মৌলভীবাজারে একটি ‘আগর শিল্পপার্ক’ স্থাপন করা হবে। এ উদ্যোগ বাংলাদেশের রপ্তানি আয় বৃদ্ধির পাশাপাশি কর্মসংস্থানের নতুন সুযোগ তৈরি করবে।

রাজধানীর উত্তরায় অবস্থিত ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউট (স্কিটি) মিলনায়তনে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) দুই দিনব্যাপী  বার্ষিক সম্মেলন-২০১৮ এর উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন শিল্পমন্ত্রী।

শিল্পমন্ত্রী বলেন, তৃণমূল পর্যায়ে সবুজ শিল্পায়নের ধারা জোরদারের মাধ্যমে অর্থনৈতিক অগ্রগতির কাঙ্ক্ষিত লক্ষ অর্জনে সবাইকে এগিয়ে আসতে হবে। বর্তমান সরকার সুষম অর্থনৈতিক উন্নয়নের জন্য এলাকাভিত্তিক কাঁচামাল ও সম্ভাবনা কাজে লাগানোর নীতি গ্রহণ করেছে। এ লক্ষ্যে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হচ্ছে। এসব অর্থনৈতিক অঞ্চলের মধ্যে যেখানে বিসিক শিল্পনগরী নেই, সেখানে বিসিক শিল্পনগরীর জন্য আলাদা জায়গা বরাদ্দ দেওয়া হবে। ফলে এলাকাভিত্তিক ক্ষুদ্র ও কুটির শিল্পায়ন কার্যক্রম জোরদার হবে বলে।

উল্লেখ্য, দুদিনব্যাপী আয়োজিত এ সম্মেলনে বিসিকের মাঠ পর্যায়ের দুই শতাধিক কর্মকর্তা অংশ নিয়েছেন। তারা সম্মেলনের বিভিন্ন অধিবেশনে শিল্প নগরিভিত্তিক সমস্যা ও সম্ভাবনা নিয়ে বিস্তারিত আলোচনা করবেন। পাশাপাশি তৃণমূল পর্যায়ে বিসিকের কার্যক্রম গতিশীল করার কৌশল প্রণয়ন করবেন। এর ফলে দেশব্যাপী টেকসই ও পরিবেশবান্ধব শিল্পায়নের ধারা জোরদার হবে বলে আশা করা হচ্ছে।

সিলেটভিউ২৪ডটকম/২০ এপ্রিল ২০১৮/ডেস্ক/আরআই-কে

@

শেয়ার করুন

আপনার মতামত দিন