আজ বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪ ইং

খোয়াই নদীর বাধ মেরামতের দাবিতে মানববন্ধন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৬-২৩ ১৩:৫০:৩৪

সিলেট :: খোয়াই নদী খনন, নদীতীরের অবৈধ দখল উচ্ছেদ ও ক্ষতিগ্রস্থ বাঁধ মেরামত করে হবিগঞ্জ শহর রক্ষার দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন হবিগঞ্জ জেলা শাখা।

শনিবার দুপুরে শহরের সাইফুর রহমান টাউনহল সম্মুস্থ প্রধান সড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, খোয়াই নদীর উজানে ভারতে ব্যারেজ নির্মাণের মাধ্যমে নদীর পানি সীমিত করণ, বর্ষা মৌসুমে ব্যারেজের পানি ছেড়ে দেয়া, বাংলাদেশ অংশে বাঁধের ক্ষতিগ্রস্থ অংশ মেরামত না করা, নদীতীর দখল, বর্জ্য ও আর্বজনা ফেলায় খোয়াই নদীতে স্বাভাবিক পানি প্রবাহ বিঘ্নিত ছাড়াও অকাল বন্যা হয়। এতে নদী নির্ভর হবিগঞ্জের পরিবেশ ও ব্যবসা বাণিজ্য ক্ষতিগ্রস্থ হচ্ছে। সর্বোপরি নদী থেকে অপরিকল্পিত ও অনিয়ন্ত্রিতভাবে বালু উত্তোলনের ফলে নদীর বিভিন্ন স্থানের বাঁধ ভাঙনের সম্মুখীন হয়েছে।

খোয়াই নদীর বন্যার কবল থেকে হবিগঞ্জ শহর রক্ষার জন্য পুরাতন সংযোগ খাল পুনঃ খনন ও স্লুইস গেট নির্মাণ করে হাওরের সাথে নদীকে যুক্ত করা এবং রামপুর থেকে গরুর বাজার পর্যন্ত স্থানে নদীর বাঁধের পাশে গাইডওয়াল নির্মাণ সহ খোয়াই নদী প্রকল্পের পূর্ণ বাস্তবায়ন করা প্রয়োজন।

বাপা জেলা কমিটির সভাপতি অধ্যক্ষ ইকরামুল ওয়াদুদের সভাপত্বিতে ও আমিনুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন, এডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, কবি তাহমিনা বেগম গিনি, তবারক আলী লস্কর, এডভোকেট বিজন বিহারী দাশ, এডভোকেট এম.এ কাইয়ুম, ডাঃ এস.এস. আল-আমিন সুমন, আব্দুর রকিব রনি, আবিদুর রহমান রাকিব, সফিকুল ইসলাম, নাহিদা খান, সামায়ুন ঠাকুর প্রমূখ।

সিলেটভিউ২৪ডটকম/২৩ জুন ২০১৮/ইআ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন