আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে আতর-টুপির দোকানে উপচেপড়া ভীড়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৮-২১ ২১:০৯:২৭

নিজস্ব প্রতিবেদক :: ঈদ প্রস্তুতির শেষ পর্বের কেনাকাটায় জমে উঠেছে সিলেটের সুরমা, আতর, টুপির দোকান। ঈদের দিন সকালে নতুন পায়জামা-পাঞ্জাবির সঙ্গে সুরমা, আতর, টুপি, তসবি আর জায়নামাজের কদর ব্যপক। আর তাই শেষমুহুর্তের কেনাকাটায় ধর্মপ্রাণ সিলেটের মুসল্লীরা ভীড় জমাচ্ছেন আতর-টুপি-সুরমা-জায়নামাজের দোকানগুলোতে।

নগরীর বিভিন্ন মার্কেট এবং গুরুত্বপূর্ণ পয়েন্ট সরেজমিনে ঘুরে দেখা গেছে, নির্দিষ্ট মার্কেট ছাড়াও  প্রতিটি মসজিদের সামনে ভ্রাম্যমান হকাররা খুলে বসেছেন অস্থায়ী সুরমা, আতর, টুপি, তসবি আর জায়নামাজের দোকান।

কুদরত উল্লাহ মার্কেটের আতর-টুপি ব্যবসায়ী রুবেল আহমদ জানান, সাধারণত আতর-টুপি এগুলো খুব কম বিক্রি হয়। তবে ঈদকে সামনে রেখে বেচাকেনা খুব ভালো চলছে। সব রকমের আতর, টুপি, জায়নামাজ, তাসবিহ এগুলো বিক্রি হচ্ছে।

তিনি জানান 'ফিরোজ টুপি' এবং 'আল-ফারুক' নামের টুপিতে ক্রেতাদের চাহিদা একটু বেশী।

বিভিন্ন মার্কেট ঘুরে দেখা যায়, টুপি সর্বনিম্ন ১০টাকা থেকে ৩০০ টাকা বা তার অধিক দামে বিক্রি হচ্ছে। বিভিন্ন ধরণের জায়নামাজ বিক্রি হচ্ছে ১০০ থেকে ৮০০টাকা পর্যন্ত। আতরের মধ্যে 'আল-রিহাব', 'আল নাঈম', 'আল-সামছ' ভাল বিক্রি হচ্ছে বলে জানান ব্যবসায়ী। এগুলোর মূল্য ১০০ টাকা শুরু করে ৫০০ টাকা পর্যন্ত।

এছাড়াও আরো উন্নতমানের আতর বিক্রি হচ্ছে প্রচুর। এগুলোর মধ্যে রয়েছে 'ব্রুজ খলিফা', 'আল-হারামাইন', 'জান্নাতুল ফেরদৌস'।  এগুলো একটু দামী হলেও ক্রেতাদের প্রচুর চাহিদা রয়েছে বলে জানান ব্যবসায়িরা।

এছাড়াও নগরীর হযরত শাহজালাল (রহ.) ও হযরত শাহপরান (রহ.) এর দরগাহের আশপাশ এলাকাস্থ আতর, টুপির দোকানগুলোতে যথেষ্ট ভিড় রয়েছে। এছাড়া নগরীর বিভিন্ন মার্কেটে, এমনকি ফুটপাতেও বিক্রি হচ্ছে টুপি, আতর, তসবি প্রভৃতি।

ঈদের নামাজে আতর ও সুরমার ব্যবহার একদিকে যেমন সুন্নত আদায় হয়, তেমনি সুগন্ধির কারণে মনে একটা প্রফুল্ল ভাব আসে। শিশু থেকে বৃদ্ধ- সবাই ঈদের এই দিনে চোখে সুরমা টেনে গায়ে খুশবু মেখে নামাজ পড়তে পছন্দ করেন। সে কারণে ঈদের ঠিক আগের দিন সিলেটে বিভিন্ন আতর, টুপি, সুরমা, তসবি, জায়নামাজ বিক্রির দোকানে ভিড় করছেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

সিলেটভিউ২৪ডটকম/২১ আগস্ট ২০১৮/এমএইচআর/এমকে-এম


@

শেয়ার করুন

আপনার মতামত দিন