আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

গোয়াইনঘাটের লুনি হাওর গ্রামের মসজিদের ভূমি দখলের অভিযোগ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-১৫ ১৭:৫৯:৪৬

জৈন্তাপুর প্রতিনিধি :: সিলেটের গোয়াইনঘাট উপজেলা পশ্চিম জাফলং ইউনিয়নের লুনি হাওর পশ্চিমপাড়া জামে মসজিদের ভূমি দখলের অভিযোগ পাওয়া গেছে।

অভিযোগ সূত্রে ও সরেজমিন পরিদর্শন কালে জানা যায়- ১৯৮৮ ইংরেজীতে লুনি হাওর রক্ষার জন্য লুনি গ্রামে থেকে ২০/২৫টি পরিবার লুনি হাওরের প্রায় ৪৮একর (১৪২ বিঘা), সরকারি ভূমি ৪০টি পরিবারের মধ্যে ১একর (৩বিঘা) করে দখল বন্টন করা হয়।

নামাজ কালাম আদায়ের মসজিদ নির্মানের জায়গা নির্ধারণ করা হয়। মসজিদের উন্নয়নের জন্য বেশ কিছু জায়গা রাখা হয়। গ্রামবাসী সরকারি গোচরণ ভূমিতে বসতবাড়ী নির্মান করে বসবাস করছে। ২০ বৎসরের অধিক সময় ধরে মসজিদের জন্য নির্ধারিত জায়গা থেকে তারা বাঁশ, গাছপালা বিক্রয় করে মসজিদটির উন্নয়ন কাজ করেছে। সম্প্রতি মসজিদ কমিটির ক্যাশিয়ার গ্রামের মধ্যে অর্থশালী ও প্রভাবশালী হওয়ার কারনে মসজিদের জন্য নির্ধারিত ভূমির প্রতি কুদৃষ্টি পড়ে।

অভিযোগে জানানো হয়, বিগত ১লা অক্টোবর সকাল অনুমান সাড়ে ৯টায় মসজিদ কমিটির ক্যাশিয়ার লুনি হাওর গ্রামের মৃত ছমেদ আলীর ছেলে ইসলাম উদ্দিন(৫০), নিজাম উদ্দিন(৩০), ইসলাম উদ্দিনের ছেলে নূরুল আমিন(২০), আব্দুস ছালামের ছেলে আব্দুল হান্নান(৩৫), আবুল হোসেন(২৫), লুনি গ্রামের মৃত মবেশ্বর আলীর ছেলে খাইরুল ইসলাম(৩৫), দেলোয়ার হোসেন(৩০), মৃত শওকত আলীর ছেলে আব্দুল হামিদ(৪৫), ছিদ্দেক আলীর ছেলে জসিম উদ্দিন(৩৫) এর নেতৃত্বে ৭/৮জন ব্যক্তি লুনি হাওর পশ্চিমপাড়া জামে মসজিদের ভূমি দখলে নেওয়ার চেষ্টা চালায়। সংবাদ পেয়ে গ্রামের অন্যান্যরা এগিয়ে এসে বাঁধা দেন। কথাকাটাকাটির ঘটনা ঘটে, একপর্যায় মারামারিতে জড়িয়ে পড়ে। এঘটনায় ৩জন আহত হয়। আহতরা হলেন মধ্যস্ততাকারী মৃত মছদ্দর আলীর ছেলে (গ্রামপুলিশ) ময়না মিয়া(৬৫), লাল মিয়া(৫৫), ফয়জুর রহমানের স্ত্রী ছালমা বেগম(২৮)। মসজিদের জমি দখলের ঘটনায় আব্দুস শুক্কুর বাদী হয়ে গোয়াইনঘাট থানায় দখলকারী ৯জনের নাম উলে­খ করে লিখিত অভিযোগ দায়ের করেন।

এবিষয়ে জানতে পাশ্ববর্তী দারীখেল গ্রামের বীরমুক্তিযোদ্ধা মৃত ইয়াকুব আলীর ছেলে হারিছ আলী, বীরমুক্তিযোদ্ধা মৃত সফর আলীর ছেলে সাইঠ উল­াহ সহ ৩০/৩৫ জন গ্রাম বাসীর সাথে আলাপকালে জানা যায়, অন্তত ২০বৎসর যাবত গ্রামবাসী মসজিদ উন্নয়নের জন্য উল্লেখিত ভূমিতে বাঁশ গাছ মুর্তা চাষ করে মসজিদের উন্নয়ন কাজ করে আসছে। এছাড়া এই জায়গা ছাড়া আরও বিভিন্ন স্থানে মসজিদের ভূমি রয়েছে। কিন্তু ইসলাম উদ্দিন হঠাৎ করে মসজিদের নির্ধারীত এই জায়গা দখল করে। আমারা প্রশাসনের কাছে দাবি জানাই দ্রুত আইনগত ব্যবস্থা গ্রহনের মাধ্যমে মসজিদের ভূমি উদ্ধারের প্রদক্ষেপ গ্রহন করবেন।

এবিষয়ে ইসলাম উদ্দিনের সাথে যোগাযোগ করতে গেলে থাকে বাড়ী পাওয়া যায়নি। পরে একাধিকবার মোবাইল ফোনে যোগাযোগ করলে ইসলাম উদ্দিনের স্ত্রী জানান তিনি বাড়ীর বাহিরে রয়েছেন।

এবিষয়ে জানতে গোয়াইনঘাট থানার এস আই পিষুষ কান্তি দাস বলেন, জরুরী কাজে আদালতে হাজিরা দিতে গেছেন।


সিলেটভিউ২৪ডটকম/১৫ অক্টোবর ২০১৮/এমএইচ/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন