আজ বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪ ইং

সিলেটের ক্রিকেটে আজ ‘নতুন দিন’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১২-১৪ ১১:০৬:৪৩

মিসবাহ উদ্দীন আহমদ :: বিশ্ব ক্রিকেটে সিলেটের পরিচিতি আরো আগেই হয়েছে। পাহাড় আর চা বাগান বেষ্টিত অপরূপ সৌন্দর্যঘেরা স্টেডিয়ামটি নজর কেড়েছে বিশ্বের অনেক নামিদামি ক্রিকেটারদের। কিন্তু তারপরও যেনো একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচের শূণ্যতায় অনিন্দ্যসুন্দর স্টেডিয়ামটি তার রূপমাধূর্য বিশ্ব পরিমন্ডলে পুরোপুরি জানান দিতে পারছিল না। এবার শূণ্যতা পূর্ণতায় রূপ পাচ্ছে।

আজ সিলেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রথম আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ। বহুল প্রতীক্ষিত সেই ওয়ানডে অভিষেককে ঘিরে উল্লাসের যেনো শেষ নেই। টিকিটের জন্য সিলেটের ক্রিকেটপ্রেমিদের দৌড়াদৌড়ি। রাত জেগে লাইনে দাঁড়িয়ে অপেক্ষা। শুধু ইতিহাসের স্বাক্ষী হবেন বলে। নিজ দেশের ক্রিকেট ম্যাচ নিজেদের ঘরের মাঠে গ্যালারীতে বসে উপভোগ করবেন বলে।

এর আগে আন্তর্জাতিক অঙ্গণে টেস্ট ও টি-টোয়েন্টির হাত ধরে সিলেট স্টেডিয়াম পরিচিত হলেও ক্রিকেটের মূল আকর্ষণ ওয়ানডের কারণে আক্ষেপ ছিল। ওয়ানডে ম্যাচের মাধ্যমে আজ আবার সিলেটের ক্রিকেটের ‘নতুন অভিষেক’ হতে যাচ্ছে।

আজ শুক্রবার ওয়েস্ট ইন্ডিজের সাথে বাংলাদেশের চলমান সিরিজের ফলাফল নির্ধারণী ম্যাচ দিয়ে ওয়ানডে অভিষেক হচ্ছে স্টেডিয়ামটির। দুপুর ১২ টায় মাঠে নামবে টাইগার ও ক্যারিবিয়ানরা। আর এই ম্যাচের মাধ্যমেই সিলেটবাসী প্রথমবার উপভোগ করবেন প্রথম আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেট ম্যাচ। তাই সিলেটের ক্রিকেটপ্রেমিদের মধ্যে উচ্ছ্বাসের শেষ নেই। টিকিটের জন্য বৃহস্পতিবার রাতও কাটিয়েছেন অনেকে স্টেডিয়ামের গেটে। শুক্রবার ভোর থেকে স্টেডিয়ামের গেটে দেখা গেছে দীর্ঘ লাইন। নির্বাচনী আমেজও ক্রিকেটপ্রেমের কাছে হেরে গেছে।

ঘরের মাঠে স্বাগতিক বাংলাদেশের অভিষেক হোক বর্ণিল এমনটিই প্রত্যাশা সিলেটের ক্রিকেটপ্রেমিদের। আর সমতায় থাকা সিরিজে বিজয় নিয়েই ফিরুক লাল সবুজের দলটি।

তবে শঙ্কার কথা হচ্ছে সিলেট স্টেডিয়ামের বিগত পরিসংখ্যানগুলো বারবারই যেনো বাংলাদেশ দলের প্রতিকূলে থেকেছে। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে চলতি বছরের ফেব্রুয়ারিতে টি-টোয়েন্টি ও নভেম্বরে টেস্ট দুই ফরম্যাটের কোনোটিতেই জিততে পারেনি বাংলাদেশ। চলতি বছরের ১৮ ফেব্রুয়ারি স্বাগতিক বাংলাদেশ ও সফরকারী শ্রীলঙ্কার মধ্যকার টি-টোয়েন্টি ম্যাচের অভিষেকে পরাজিত হয় টাইগাররা। টেস্ট ক্রিকেটের অভিষেকেও এ মাঠে হেরেছে বাংলাদেশ। গেল ৩ নভেম্বর সেই টেস্টে প্রতিপক্ষ ছিল জিম্বাবুয়ে।

বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা বলছিলেন ভিন্নকথা। পেছনের কথা মনে করতে নারাজ তিনি। মাশরাফি  বললেন- ‘নতুন ম্যাচে নতুন আশা। আমরা যে পিছিয়ে আছি সেটি না। সিরিজ সমতায় আছে। সিলেটের ম্যাচ সিরিজ নির্ধারণী ম্যাচ। আমরা জয়ের ব্যাপারে পূর্ণ আশাবাদী।’

বাংলাদেশ দলের সম্ভাব্য একাদশ:
তামিম ইকবাল, লিটন দাস, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম (উইকেটকিপার), সাকিব আল হাসান, সৌম্য সরকার, মাহমুদউল্লাহ, মেহেদি হাসান, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন/সাইফউদ্দিন।

ওয়েস্ট ইন্ডিজ দলের সম্ভাব্য একাদশ:
চন্দরপল হেমরাজ, শাই হোপ (উইকেটকিপার), ড্যারেন ব্রাভো, মারলন স্যামুয়েলস, শিমরন হ্যাটমায়ার, রোভম্যান পাওয়েল (অধিনায়ক), রোস্টন চেজ, কেমো পল, কেমার রোচ, দেবেন্দ্র বিশু, ওশানে থমাস।

সিলেটভিউ২৪ডটকম/১৪ডিসেম্বর২০১৮/এমইউএ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন