আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

অবশেষে সিলেটের ক্রিকেটে সুসংবাদ!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০১-২২ ০০:১৪:৪০

রফিকুল ইসলাম কামাল :: বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ফুটবলের জন্য সিলেট জেলা স্টেডিয়ামকে নিজেদের হোম ভেন্যু করেছে শেখ রাসেল ক্রীড়াচক্র। ফেব্রুয়ারির শুরু থেকে এ স্টেডিয়ামে ম্যাচ খেলবে দলটি। বিপিএলের জন্য ইতিমধ্যেই স্টেডিয়ামটি বরাদ্দ নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এরকম অবস্থায় সিলেটের স্থানীয় ক্রিকেটের গুরুত্বপূর্ণ প্রথম বিভাগ লিগ নিয়ে দেখা দিয়েছিল শঙ্কা। সেই শঙ্কার মেঘ কেটে অবশেষে আশার রোদ ওঠেছে।

এবার প্রথমবারের মতো প্রথম বিভাগ ক্রিকেট লিগ অনুষ্ঠিত হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। আগামী ১০ ফেব্রুয়ারি শুরু হবে লিগ।

সিলেট জেলা স্টেডিয়াম ফুটবলের জন্য বরাদ্দ হওয়ায় এবার প্রথম বিভাগ ক্রিকেট লিগ কোথায় হবে, এ নিয়ে দেখা দেয় শঙ্কা। পরিস্থিতি এমন হয়ে দাঁড়ায়, এ বছর লিগ আর মাঠেই গড়াবে না! বিপিএল ক্রিকেট দেখতে সিলেট এসেছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। তখন সিলেট প্রথম বিভাগ ক্রিকেট লিগ নিয়ে অনিশ্চয়তার বিষয়টি নিয়ে পাপনের সাথে কথা বলেন জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহি উদ্দিন আহমদ সেলিম। ক্রিকেটের স্বার্থে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথম বিভাগ ক্রিকেট লিগ চালাতে সায় দেন বিসিবি সভাপতি। এর মধ্য দিয়ে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম হওয়ার পর প্রথমবারের মতো এখানে প্রথম বিভাগ ক্রিকেট লিগ মাঠে গড়ানোর অপেক্ষায়।

এ প্রসঙ্গে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কার্যনির্বাহী সদস্য ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহি উদ্দিন আহমদ সেলিম সিলেটভিউকে বলেন, ‘বিসিবি সভাপতির সাথে কথা বলে আমরা প্রথমবারের মতো ক্রিকেট স্টেডিয়ামে প্রথম বিভাগ ক্রিকেট লিগ চালানোর সুযোগ পেয়েছি। প্রায় দেড় মাসের জন্য আমরা স্টেডিয়ামটি বরাদ্দ পেয়েছি। এ সময়ের মধ্যেই আমরা প্রথম বিভাগ ক্রিকেট লিগ শেষ করবো।’

সিলেট জেলা ক্রীড়া সংস্থার প্রথম বিভাগ ক্রিকেট লিগ কমিটির সম্পাদক এ টি এম ইকরাম জানিয়েছেন, আগামী ১০ ফেব্রুয়ারি লিগ শুরু হবে। এর আগে ৫ ও ৬ ফেব্রুয়ারি প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত হবে দলবদল।

এবার লিগে জিমখানা ক্লাব, অনির্বাণ ক্রীড়া চক্র, এ্যাপোল-১১ ক্লাব, মোহামেডান স্পোর্টিং ক্লাব, ইয়ুথ সেন্টার ক্লাব, হোয়াইট মোহামেডান স্পোর্টিং ক্লাব, ওয়ান্ডারার্স ক্লাবসহ ১০টি দল অংশ নিচ্ছে। দুটি গ্রুপে পাঁচটি করে দল ভাগ হয়ে খেলবে। দ্বিতীয় বিভাগ থেকে ওঠে আসা একটি দল এবার প্রথম বিভাগে খেলবে।

প্রথম বিভাগ ক্রিকেট লিগ সাধারণত ফ্ল্যাট পদ্ধতিতেই হয়ে থাকে। তবে এবার সময় স্বল্পতার কারণে লিগ হবে নতুন নিয়মে।

জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহি উদ্দি আহমদ সেলিম সিলেটভিউকে জানিয়েছেন, লিগে দুটি গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল চারটি নিয়ে হবে ‘সুপার ফোর’ পর্ব। এখানে প্রতিটি দল পরস্পরের মোকাবেলা করে শিরোপা নির্ধারণের বিষয়টি ঠিক হবে। উভয় গ্রুপে তৃতীয় স্থানে থাকা দল দুটি সুপার ফোর বা রেলিগেশনে খেলবে না। পয়েন্ট তালিকার তলানিতে থাকা বাকি চারটি দল রেলিগেশনে খেলবে।

এদিকে, প্রথমবারের মতো স্থানীয় ক্রিকেট আয়োজনের জন্য সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম বরাদ্দ পাওয়ার বিষয়টিকে ইতিবাচক হিসেবেই দেখছেন সংশ্লিষ্টরা। তারা বলছেন, এর মাধ্যমে ভবিষ্যতেও স্থানীয় ক্রিকেটের জন্য স্টেডিয়ামটি পাওয়ার সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/২২ জানুয়ারি ২০১৯/আরআই-কে

@

শেয়ার করুন

আপনার মতামত দিন