আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

গবেষণায় ভিসি অ্যাওয়ার্ড পেলেন শাবির দুই শিক্ষক

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৫-৩০ ১৫:৩৬:০০

শাবি প্রতিনিধি :: গবেষণায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ভিন্ন ভিন্ন ক্যাটাগরিতে ভিসি অ্যাওয়ার্ড-২০ (ভাইস চ্যান্সেলর অ্যাওয়ার্ড) পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষক।

সোশ্যাল সায়েন্স অ্যান্ড বিজনেস ক্যাটাগরিতে লোকপ্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. শাহজাহান চৌধুরী এবং বিজ্ঞান ক্যাটাগরিতে রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. রেজাউল করিম এ সম্মাননা লাভ করেন।

বিশ্ববিদ্যালয়ের গবেষণা কেন্দ্র কর্তৃক আয়োজিত '৮ম বার্ষিক কনফারেন্স অন রিসার্স ফাইন্ডিং’ শীর্ষক দুই দিনব্যাপী কর্মশালায় এ দুই শিক্ষকের নাম ঘোষণা করা হয়।

এসময় বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ইউনিভার্সিটি গ্র্যান্ড কমিশনের সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম এবং পূবালী ব্যাংক লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সাফিউল ইসলাম খান চৌধুরী।

গবেষণার বিষয় জানতে চাইলে এ্যাওয়ার্ডপ্রাপ্ত সহযোগী অধ্যাপক ড. মো. শাহজাহান চৌধুরী বলেন, ক্ষুদ্র ঋণ দারিদ্র বিমোচনে কতটুকু সহায়তা করে এ বিষয়ে বাংলাদেশ রুরাল ডেভোলপমেন্ট'র সাথে যৌথভাবে গবেষণা করি।

গবেষণা দেখা যায়, এই ঋণের সুফল প্রান্তিক নারীদের তেমন সহযোগিতা করে না বরং মধ্যবিত্ত শ্রেণী সুযোগ নিয়ে থাকে। আর বেশিরভাগ ক্ষেত্রেই নারীকে মাধ্যম হিসেবে ব্যবহার করে এই ক্ষুদ্র ঋণ পুরুষরা নিয়ে থাকেন।

সম্মাননাপ্রাপ্ত অধ্যাপক ড. মো. রেজাউল করিম বলেন, ভৌত রাসায়নিক পদ্ধতিতে বায়োগ্যাস থেকে পানি, কার্বনডাই-অক্সাইড ও  হাইড্রোজেন ডাই সালফাইড বের করে মিথেনের পরিমাণ বৃদ্ধি করা এবং ইঞ্জিন ও গৃহস্থালি কাজের জন্য তুলনামূলকভাবে বিশুদ্ধ অধিক কার্যকর বায়োগ্যাস উৎপাদন নিশ্চিত করা।


সিলেটভিউ২৪ডটকম/এএএম/এসডি-৩

শেয়ার করুন

আপনার মতামত দিন