আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

মাদ্রিদে বাংলাদেশ অ্যাসোসিয়েশনের মাতৃভাষা দিবস পালন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০২-২২ ১৩:২৫:৩৮

কবির আল মাহমুদ, স্পেন: স্পেনের রাজধানী মাদ্রিদে বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেন পালন করল আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস। কোভিড-১৯ এর প্রেক্ষাপটে স্বল্প পরিসরে অমর ২১ ফেব্রুয়ারি উপলক্ষে আয়োজিত কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা, দোয়া মাহফিল ও প্রীতিভোজ।

 রবিবার (২১ ফেব্রুয়ারি) রাতে স্পেনের রাজধানী মাদ্রিদের বাংলা টাউন রেস্টুরেন্টে এ সভা অনুষ্ঠিত হয়।সংগঠনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেকের সভাপতিত্বে এবং সিনিয়র যুগ্ম সাধারণ সাধারন সম্পাদক মুরশেদ আলম তাহেরের সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সিনিয়র সহ সভাপতি আল আমীন মিয়া, ঢাকা জেলা এসোসিয়েশনের সাধারন সম্পাদক এস এম মাসুদুর রহমান, স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক সাহাদুল সুহেদ, আল হুদা বাংলাদেশ মসজিদের খতিব নুরুল আলম,আঞ্জুমানে আল ইসলাহ স্পেনের সভাপতি মাওলানা আসাদুজ্জামান রাজ্জাক, খুলনা বিভাগীয় কল্যাণ সমিতি স্পেনের সভাপতি সৈয়দ মাসুদুর রহমান নাসিম, কমিউনিটি নেতা আব্দুল কাইয়ুম মাসুক, গ্রেটার সিলেট এসোসিয়েশনের সদস্য সচিব আবু জাফর রাসেল, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের প্রচার সম্পাদক আবু বাক্কার, নরসিংদী ওয়েলফেয়ার সোসাইটি ইন স্পেনের সাংগঠনিক সম্পাদক ইয়াসমিন সিকদার, আলামিন আহমদসহ আরও অনেকে।

এসময় সভায় বক্তারা বলেন, মাতৃভাষা সৃষ্ঠিকর্তার দান। তাই কোনো ভাষাকে অবজ্ঞা করা যাবে না। মাতৃভাষাকে ভালোবাসতে হবে, মর্যাদা দিতে হবে এবং সকল ক্ষেত্রে মাতৃভাষা চর্চায় এগিয়ে আসতে হবে। মাতৃভাষা চর্চা বা ব্যবহারে ধর্মের সঙ্গে কোনো সাংঘর্ষিকতা নেই। আসলে মাতৃভাষাকে আমাদের মননে স্থান দিতে হবে। প্রবাসে নতুন প্রজন্মকে শুদ্ধভাবে বাংলা চর্চার জন্য বিদ্যায় প্রতিষ্ঠা তথা বাংলা চর্চার ওপর জোর দেন বক্তারা। অনুষ্ঠানে টেলিকনফারেন্সে যুক্ত হন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর। তিনি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচিকে সফল করায় সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

আলোচনা সভায় ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন আঞ্জুমানে আল ইসলাহ স্পেনের সভাপতি মাওলানা আসাদুজ্জামান রাজ্জাক।

সমাপনী বক্তব্যে বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করে উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে আলোচনা পর্ব শেষ করেন।


সিলেট ভিউ ২৪ ডটকম/পিটি-৬

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক অন্যান্য দেশ খবর

  •   সাংবাদিক রোজিনা ইসলামকে গ্রেফতারে বিশ্ব সাংবাদিক ফোরাম ও নাগরিক সমাজের প্রতিবাদ
  •   স্পেনে নবনিযুক্ত রাষ্ট্রদূতের সঙ্গে স্পেন বাংলা প্রেসক্লাবের নেতৃবৃন্দের সাক্ষাৎ
  •   ফিলিস্তিনিদের ওপর হামলায় স্পেনে বিক্ষোভ
  •   ফিনিশ সিটি কাউন্সিল নির্বাচনের লড়াইয়ে বাংলাদেশি মবিন
  •   স্পেনে স্বাস্থ্যবিধি মেনে ঈদুল ফিতর উদযাপন
  •   স্পেনে ঈদুল ফিতর বৃহস্পতিবার
  •   স্পেনে প্রথম করোনা ভাইরাসের ভারতীয় স্ট্রেইন শনাক্ত
  •   স্পেনের রাজার কাছে বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূতের পরিচয় পত্র পেশ
  •   স্পেনে আঞ্চলিক নির্বাচনে বাংলাদেশীদের সমর্থন আদায়ে মাদ্রিদে প্রচারণা
  •   অপশক্তির বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার আহবান স্পেন আ.লীগের