আজ বুধবার, ১৫ জুলাই ২০২০ ইং

স্বর্ণের চেয়েও দামি কি এই প্যালাডিয়াম?

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১২-১৪ ১৯:৪৫:৫৫

সিলেটভিউ ডেস্ক :: চাহিদা থাকলেও পর্যাপ্ত না। ফলে ক্রমশ বেড়েই চলেছে প্যালাডিয়াম ধাতুর দাম। টানা ১৫ দিনের বৃদ্ধির জেরে এই মুহূর্তে দামের নিরিখে সোনাকে পেছনে ফেলেছে এই ধাতু।

বৃহস্পতিবার আন্তর্জাতিক বাজারে এক আউন্স প্যালাডিয়ামের মূল্য দাঁড়িয়েছে ১,৯৪০.৩৪ মার্কিন ডলার, যা রেকর্ড। এক বছরের মধ্যে এই ধাতুর দাম বেড়েছে প্রায় ৫৪ শতাংশ। আর এই মূল্যবৃদ্ধির কারণ হল প্যালাডিয়াম ধাতুর জোগান নিয়ে আশঙ্কার বাতাবরণ। আর এর নেপথ্যে দক্ষিণ আফ্রিকায় তীব্র বিদ্যুৎ সংকট।

গাড়ি শিল্পে সর্বাধিক প্যালাডিয়াম ব্যবহৃত হয়। গাড়ির নিঃসরিত কার্বন ডাই অক্সাইডের ক্ষতিকারক উপাদান হ্রাসের কাজে এর ব্যবহার সর্বাধিক। সেইসঙ্গে বৈদ্যুতিক এবং গয়না শিল্পে এই ধাতুর ব্যবহার হয়। কিন্তু বিশ্বের খুব কম সংখ্যক দেশে প্যালাডিয়াম পাওয়া যায়। যে কারণে সারা বছর এর চাহিদা তুঙ্গে থাকে।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম প্যালাডিয়াম উৎপাদক দেশ দক্ষিণ আফ্রিকা। বিদ্যুতের অভাবে সেখানে চলতি সপ্তাহে ২৪ ঘণ্টা প্যালাডিয়াম উৎপাদন বন্ধ ছিল। এখনও মাঝেমধ্যে লোডশেডিং চলছে। যদিও আগের থেকে অবস্থার কিছুটা উন্নতি হলেও মার খাচ্ছে উৎপাদন। আর যার প্রভাব পড়েছে আন্তর্জাতিক বাজারে। গত দু'সপ্তাহ থেকে প্যালাডিয়ামের দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে। আগামীদিনে এই ধাতুর দাম আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে। সূত্র : এই সময়।

সৌজন্যে :: এই সময়
সিলেটভিউ২৪ডটকম/১৪ ডিসেম্বর ২০১৯/জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন