আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

হবিগঞ্জে বিশ্ব ধরিত্রী দিবসে সুতাং নদী বাঁচানোর আহবান

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৪-২২ ২২:১৫:১০

হবিগঞ্জ প্রতিনিধি :: কলকারখানার বর্জ্যে সুতাং নদীসহ আশপাশের জলাশয়গুলো মারাত্মকভাবে দূষিত হয়ে পড়েছে। শিল্পবর্জ্য দূষণে সুতাং নদীটি হয়ে পড়েছে মৎস্যশূন্য, নদীর পানি ব্যবহারকারীরা পড়েছেন মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে। মারা যাচ্ছে হাঁস-মোরগ-গবাদিপশু। মানুষ আক্রান্ত হচ্ছে চর্মরোগসহ নানা অসুখে। মাঠে ফসল উৎপাদন কমে যাচ্ছে।

বিশ্ব ধরিত্রী দিবস উপলক্ষে সোমবার (২২ এপ্রিল) বিকালে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ এবং খোয়াই রিভার ওয়াটারকিপার সুতাং নদী পরিদর্শনকালে সংক্ষিপ্ত বক্তব্যে কথাগুলো বলেন।

এ সময় ‘পৃথিবী বাঁচাতে শিল্প দুষণ বন্ধ করো’ এই শ্লোগান নিয়ে সাধুর বাজারে সুতাং নদীর তীরে এক প্রতিবাদী কর্মসূচি পালন করা হয়। পরিবেশ দূষণে ক্ষতিগ্রস্থ নদী পাড়ের বাসিন্দারা এই কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

বক্তব্য রাখেন বাপা হবিগঞ্জের সাধারণ সম্পাদক, খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল, পরিবেশকর্মী এডভোকেট শিবলী খান, ডা. আলি আহসান চৌধুরী পিন্টু, আমিনুল ইসলাম, নদী পাড়ের বাসিন্দা মো. আলাউদ্দিন, শেখ মো. কামাল মিয়া, মানিক মিয়া প্রমুখ।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)র হবিগঞ্জ জেলার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল বলেন, ‘বছরের পর বছর ধরে কলকারখানার বর্জ্য সুতাং নদীতে নিক্ষেপ করা হচ্ছে। কৃষিজমি, খাল, ছড়া, নদীসহ সকল প্রকার জীবন ও জীবিকা দূষণের শিকার হয়েছে। এতে কোন কোন এলাকায় হাঁস-মোরগ, গৃহপালিত পশুর মৃত্যুসহ নানা রোগজীবানু ছড়িয়ে পড়ছে। যা কৃষিজমি ধ্বংস, ফসলের ক্ষতি ও নিরাপদ পানির অভাবসহ মারাত্মক মানবিক বিপর্যয় সৃষ্টি করছে। কোনভাবেই কলকারখানার অপরিশোধিত বর্জ্য পরিশোধন নিশ্চিত না করে কারখানার বাইরের এলাকায় যে কোন উপায়ে কিংবা কারখানার অভ্যন্তরে ভূগর্ভস্থ পানি দূষণ করতে পারে না। এটি দেশের প্রচলিত আইন ও বিধি ব্যবস্থার পরিপন্থি।’

তিনি বলেন, ‘পরিবেশ সংরক্ষণ আইনসহ দেশের প্রচলিত আইনসমুহ অমান্য করে কলকারখানাগুলো বেপরোয়া দূষণ চালিয়ে আসছে যা নদী সংশ্লিষ্ট গ্রামসমূহের বাসিন্দাদের সাংবিধানিক অধিকারের উপর প্রত্যক্ষ আঘাত। দীর্ঘদিনের দুষণ দৈনন্দিন জীবনে ব্যাপক বিপর্যয়ের পাশাপাশি উদ্বেগজনক মানবিক সংকটের সৃষ্টি করেছে।’

সিলেটভিউ২৪ডটকম/২২ এপ্রিল ২০১৯/কেএস/পিডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন