আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

ধার-দেনায় চলছে হবিগঞ্জ শেখ হাসিনা মেডিকেল কলেজ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৫-১১ ০০:২৩:০০

কাজল সরকার, হবিগঞ্জ :: কার্যক্রম শুরু এক বছরেও সঙ্কট কাটেনি হবিগঞ্জ শেখ হাসিনা মেডিকেল কলেজের। পর্যাপ্ত পরিমাণ শিক্ষক সঙ্কট থাকায় জেলা-উপজেলা সরকারি হাসপাতাল ও স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ধার করে আনা প্রেষণের শিক্ষক দিয়েই চলছে পাঠদান।

এছাড়া নিজস্ব ক্যাম্পাস না থাকায় সদর হাসপাতালের ভবনটিও ধার করেই চালানো হচ্ছে মেডিকেল কলেজের কার্যক্রম। অন্যদিকে পর্যাপ্ত পরিমাণে যন্ত্রাংশ সঙ্কটতো আছেই। এতে করে ওই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মানসম্মত চিকিৎসা শিক্ষা অর্জনে পিছিয়ে পড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ২০১৫ সালের ১২ জানুয়ারি হবিগঞ্জ মেডিকেল কলেজ অনুমোদন পায়। একই সাথে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মাহমুদা আক্তার ২৪/(১০) স্মারকে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির অনুমোদন দেন। কিন্তু প্রয়োজনীয় অবকাঠামো না থাকায় প্রশাসনিক অনুমোদন পাওয়ার পরও ২০১৫-১৬ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির উদ্যোগ নেয়া যায়নি। পরে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির জন্য আবারও উদ্যোগ নেয়া হয়।

অস্থায়ী ক্যাম্পাস নির্ধারণ করা হয় নির্মাণাধীন ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল ভবনকে। সহযোগী অধ্যাপক ডা. আবু সুফিয়ানকে মেডিকেল কলেজের অধ্যক্ষ হিসেবে নিয়োগ দেয়া হয়। কিন্তু নির্ধারিত সময়ে ভবন নির্মাণের কাজ শেষ না হওয়ায় ওই শিক্ষাবর্ষেও শিক্ষার্থী ভর্তি করা যায়নি। পরে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ৫১ জন শিক্ষার্থী ভর্তির মাধ্যমে মেডিকেল কলেজ যাত্রা শুরু হয়।

মেডিকেল কলেজে আনুষ্ঠানিকভাবে পাঠদান কার্যক্রম শুরু হয় ২০১৮ সালের ১০ জানুয়ারি। বর্তমানে শিক্ষার্থী সংখ্যা ১০২। অথচ মেডিকেল কলেজের গেজেট অনুযায়ী ১০০ জন শিক্ষার্থীর জন্য বিভিন্ন বিভাগে মোট ৫৫ জন শিক্ষক প্রয়োজন। কিন্তু ওই কলেজে কর্মরত আছেন অধ্যক্ষসহ মাত্র ১৫ জন। ৭ জনকে বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্র থেকে প্রেষণে (সংযুক্ত) আনা হয়েছে।

এদিকে, হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালের ভবনে চলছে মেডিকেল কলেজের পাঠদান। এখন পর্যন্ত নিজস্ব ভবন নির্মাণ কাজ শুরু হয়নি। অথচ হবিগঞ্জ শহরের বাইপাস রোডের (পৌর বাস টার্মিনালের) পেছনে মেডিকেল কলেজের ভবন স্থাপনের জন্য জায়গা নির্ধারণ করা হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন শিক্ষার্থী জানান- হবিগঞ্জ শেখ হাসিনা মেডিকেল কলেজের কার্যক্রম যেভাবে চলছে তা আশানুরুপ নয়। পর্যাপ্ত পরিমাণে শিক্ষক ও যন্ত্রাংশ শঙ্কট থাকার কারণে পাঠদান ব্যহত হচ্ছে। এছাড়া যে শিক্ষকরা রয়েছে তাঁরা একটি মেডিকেল কলেজ পরিচালানার জন্য যতেষ্ট যাগ্য নয়। এছাড়া নিজস্ব ক্যম্পাস ও হোস্টেল না থাকার কারণে অনেক দূর্ভোগের শিকার হতে হচ্ছে তাদের।

এ বিষয়ে হবিগঞ্জ শেখ হাসিনা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মো. আবু সুফিয়ান বলেন- ‘সঙ্কট রয়েছে, তবে ভালভাবেই পাঠদান চলছে।’

নিজস্ব ক্যাম্পাস ও যন্ত্রাংশ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন- ‘ভবন তৈরী করতে সময়ের প্রয়োজন। আশা করা হচ্ছে দ্রæত সময়ের মধ্যেই ভবন নির্মাণ হবে। আর যে যন্ত্রাংশের প্রয়োজন তা আমাদের আছে।’

সিলেটভিউ২৪ডটকম/১১ মে ২০১৯/কেএস/ডিজেএস

@

শেয়ার করুন

আপনার মতামত দিন