আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

সাতছড়ি উদ্যানে অবমুক্ত হলো তিনটি ‘গন্ধগোকুল’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৬-১৭ ০০:৫২:১৯

হবিগঞ্জ প্রতিনিধি :: হবিগঞ্জ শহরে কুড়িয়ে পাওয়া আন্তর্জাতিক জীববৈচিত্র্য সংরক্ষণ সংস্থা- আইইউসিএন ঘোষিত বিপন্ন প্রাণী ‘গন্ধগোকুল’ তিনিটি সাতছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়েছে।

রবিবার (১৬ জুন) বিকেলে হবিগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোতাচ্ছিরুল ইসলাম, বণ্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের ফরেস্ট রেঞ্জার রেহান মাহমুদের হাতে এগুলোকে হস্তান্তর করেন। পরে সন্ধ্যায় এগুলোকে অবমুক্ত করে বন বিভাগ। হস্তান্তরকালে হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমান, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জের সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেলসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

অবমুক্তের বিষয়টি নিশ্চিত করেছেন বন কর্মকর্তা রেহান মাহমুদ।

এর আগে শুক্রবার (১৪ জুন) ও শনিবার (১৫ জুন) বিভিন্ন সময়ে হবিগঞ্জ শহরের শংকর বস্ত্রালয় এলাকায় এই দু’টিকে কুড়িয়ে পান স্থানীয় লোকজন। তবে এই প্রাণীর সম্পর্কে ধারণা না থাকায় প্রথমে স্থানীয়রা এটিকে মেরে ফেলার সিদ্ধান্ত নেন। তবে মো. আমিুর রহমান তানিম নামে এক যুবকের প্রচেষ্টায় রক্ষা পায় প্রাণীগুলো।

এ ব্যাপারে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক প্রাণীবীদ ড. মোহাম্মদ ফারুক মিয়া জানান- এগুলো স্তন্যপায়ী ও মাংশাসী জাতীয় প্রাণী। এটি বাংলাদেশের একটি বিপন্ন প্রজাতির প্রাণী। আইইউসিএন এই প্রাণীটিকে বিপন্ন ঘোষণা করে। এটিকে বৈজ্ঞানিক ভাষায় ঠওঠঊজজ ঝচ. বলা হয়। প্রাণীটি সাধারণত ইদুর এবং মৃত মুরগী খেয়ে আমাদের পরিবেশকে রক্ষা করে।’

সিলেটভিউ২৪ডটকম/১৭ জুন ২০১৯/কেএস/ডিজেএস

@

শেয়ার করুন

আপনার মতামত দিন