আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

জ্বর নিয়েই বন্যার্তদের কাছে ছুটে যেতেন ডা. সাহাদাত

ডেঙ্গু আক্রান্ত হয়ে হবিগঞ্জের সিভিল সার্জনের মৃত্যু

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৭-২৩ ১১:৫৩:৩৩

হবিগঞ্জ প্রতিনিধি :: হবিগঞ্জের সিভিল সার্জন ডা. সাহাদাত হোসেন হাজরা। গত রবিবার (২১ জুলাই) ছিলেন আগের কর্মস্থল ভাণ্ডারিয়ায়। ওইদিনই সেখান থেকেই হবিগঞ্জ আসেন নিজ কার্যালয়ে। জেলা প্রশাসকের কার্যালয়ে একটি সভায়ও অংশ নেন।

কিন্তু ওই সময় অসুস্থ্য বোধ করলে তাকে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে ভর্তি করা হয়। পরে বিকেলে অবস্থার অবনতি হলে ঢাকায় ফেরণ করা হয়। এরপরই তাকে সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসকরা রাত সাড়ে ১০টার দিকে তাকে মৃত ঘোষণা করেন।

যোগদানের মাত্র ১৩ দিনের মাথায় সিভিল সার্জনকে হারিয়ে শোকের ছায়া নেমে এসেছে সিভিল সার্জন অফিসসহ হবিগঞ্জ সদর হাসপাতালে। আসবেই না-বা কেন? মাত্র ৯ দিনেই নিজের দায়িত্বের প্রতি গভীর মনোযোগ ও সকল কর্মকর্তা কর্মচারিদের প্রতি ভালোবাসা দিয়ে মন জয় করে নিয়েছিলেন সিভিল সার্জন ডা. সাহাদাত হোসেন।

সংশ্লিষ্ট অফিসের কর্মকর্তা-কর্মচারিদের সাথে কথা বলে জানা যায়, গত ৯ জুলাই সিভিল সার্জন হিসেবে পদোন্নতি পেয়ে হবিগঞ্জে যোগদান করেন। এখনও তিনি সম্পূর্ণরূপে হবিগঞ্জে আসেননি। পূর্বের দায়িত্ব বুঝিয়ে দিতে ওই কর্মস্থলে যাওয়া-আসা করতে হয়। কিন্তু এরপরও পুরোদমে দায়িত্ব পালন করেছিলেন হবিগঞ্জে।

যোগদানের পর থেকেই নবীগঞ্জ উপজেলায় বন্যার্তদের সহযোগিতায় কঠোর পরিশ্রম করে গেছেন। প্রতিদিনই বন্যার্তদের কাছে গিয়েছেন, খোঁজ-খবর নিয়েছেন। এক পর্যায়ে তিনি অসুস্থ্য হয়ে পড়েন। কিন্তু অসুস্থ্য শরীর নিয়েই তিনি বন্যা কবলিত এলাকায় দিনরাত কাটিয়েছেন। বন্যার্তদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করেছেন।

এ ব্যাপারে হবিগঞ্জ সিভিল সার্জন অফিসের প্রশাসনিক কর্মকর্তা মো. শাহ আলম বলেন- ‘বেশ কিছুদিন ধরেই জ্বরে ভূগছিলেন সিভিল সার্জন ডা. মো. শাহাদত হোসেন হাজরা। কিন্তু এরপরও তিনি নিজের দায়িত্বের প্রতি অঠোট ছিলেন। অসুস্থ্য শরীর নিয়েই মেঘ-বৃষ্টি উপেক্ষা করে বন্যা কবলিত এলাকায় নিয়মিত যাওয়া-আসা করেছেন। ফলে তিনি আরও বেশি অসুস্থ্য হয়ে পড়েছেন।’

তিনি বলেন- ‘রবিবার সকালের তিনি জেলা প্রশাসকের কার্যালয়ে সমন্বয় সভায় অংশ নেন। এ সময় অসুস্থতা বোধ করলে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে ভর্তি করা হয়। বিকাল ৪টার দিকে শারীরিক অবস্থার অবনতি ঘটলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে ঢাকায় প্রেরণ করেন। রাত সাড়ে দশটার দিকে সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধিন অবস্থায় তিনি মারা যান।’

সিভিল সার্জন সাহাদাত হোসেনের শ্যালক বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ডেন্টাল অনুষদের রেসিডেন্ট মাহমুদুল হাসান মিথুন গণমাধ্যমকে জানান- ‘তিনদিন ধরেই তিনি জ্বরে আক্রান্ত ছিলেন। জ্বর নিয়েই হবিগঞ্জের মিটিংয়ে অ্যাটেন্ড করেছেন। সেখানে অসুস্থ হওয়ার পর ঢাকায় আসেন। সোহরাওয়ার্দী হাসপাতালে নেওয়ার পথে সংসদ ভবনের কাছাকাছি তিনি মৃত্যুবরণ করেন।’

তিনি বলেন- ‘তিনি দায়িত্বের প্রতি খুবই আন্তরিক ছিলেন। কারও কোন সমস্যা হলেই তিনি ছুটে যেতেন।’
 
সিলেটভিউ২৪ডটকম/২৩ জুলাই ২০১৯/কেএস/ডিজেএস

@

শেয়ার করুন

আপনার মতামত দিন