আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

মাধবপুরে ডেইরি ফার্মের ভবিষ্যত নিয়ে চিন্তিত মালিকরা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৪-০১ ১৫:১০:৫০

মাধবপুর প্রতিনিধি :: করোনারভাইরাসের প্রভাবে হবিগঞ্জের মাধবপুর উপজেলার ডেইরি ফার্ম গুলোর ভবিষ্যত হুমকির মূখে পড়েছে।

এ নিয়ে ডেইরি মালিকরা চরম উদ্বেগ, উৎকন্ঠা ও হতাশার মধ্যে রয়েছে। স্বাভাবিক পরিস্থিতি ফিরে না আসলে লোকসানের মূখে পড়ে অনেক ফার্ম বন্ধ হওয়ার আশংকা করছেন মালিকরা।

মাধবপুর প্রাণী সম্পদ অফিসের তথ্য মতে উপজেলায় ছোট বড় মিলিয়ে ২১ টি ডেইরি ফার্ম রয়েছে। এতে কর্মরত আছে প্রায় দেড় শতাধিক মানুষ।

আন্দিউড়া গ্রামের মেসার্স পিওর এন্ড অর্গানিক ডেইরি ফার্মের ব্যবস্থাপনা পরিচালক মো. মোত্তাকিন চৌধুরী জানান তার খামারে বিদেশী জাতের উন্নত মানের ৩৫ টি সহ ৭৪ টি গরু রয়েছে।

খামার থেকে দৈনিক ৫শ লিটার দুধ সংগ্রহ হয়। দুধ মাধবপুর উপজেলার বিভিন্ন মিষ্টন্ন দোকানে সরবরাহ করা হত। বর্তমানে করোনা ভাইরাসের কারণে সরকার
নির্ধারিত সমযে দোকান পাঠ বন্ধ রাখে।

মিষ্টন্ন দোকান বন্ধ থাকার কারণে ভেইরি ফার্মে উৎপাদিত দুধ দোকানে সরবরাহ করা যাচ্ছেনা। নাম মাএ মুল্যে গ্রামের মানুষের মাঝে কিছু বিক্র করা হলে ও অধিকাংশ দুধ নষ্ট হচ্ছে। এতে গড়ে প্রতিদিন ৩৫ হাজার টাকা লোকসান গুনতে হচ্ছে।এ অবস্থায় স্বাভাবিক অবস্থা ফিরে না আসলে বন্ধ হয়ে যাবে খামার।

তিনি জানান, খামারে সাত জন লোক কাজ করে তাদের পারিশ্রমিক, গরুর খারার ক্রয় করতে গিয়ে দিশেহারা। উপজেলার প্রতিটি খামারে এ অবস্থা। এতে করে উপজেলার ডেইরি খামারিদের মধ্যে চরম উৎকন্ঠা ও হতাশা বিরাজ করছে।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মো. মজিবুর রহমান বলেন, করোনা ভাইরাস বিশ্বের সমস্য হয়ে দাড়িয়েছে। এ পরিস্থিতি কি আর করার আছে। খামারিরা ক্ষতিগ্রস্হ হচ্ছেন। আমরা অবগত আছি, সুযোগ এলে তাদের ব্যপারে প্রয়োজনীয় প্রদক্ষেপ গ্রহন করা হবে।


সিলেটভিউ২৪ডটকম/০১ মার্চ ২০২০/এসসি/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন