আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

ছোট একটি নৌকা চান বানিয়াচংয়ের দিনমজুর তাবেদুর!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-১১ ০০:২২:০৬

জসিম উদ্দিন, বানিয়াচং :: বৈশ্বিক মহামারি করোনায় পুরো পৃথিবী আজ স্তব্ধ। স্তব্ধ বাংলাদেশ, স্তব্ধ দেশের অর্থনীতি। দীর্ঘদিন লকডাউনের কারনে দেশের সকল শ্রেণির মানুষের ওপর এর প্রভাব পড়েছে ব্যাপকভাবে।

দীর্ঘ লকডাউনের ফলে সবচেয়ে বেশি প্রভাব পড়েছে দেশের শ্রমিক শ্রেণির মানুষের উপর।কর্মহীন হয়ে পড়া শ্রমিকরা পড়েছেন বিপাকে। তেমনি একজন শ্রমিক হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার ২ নং উত্তর-পশ্চিম ইউনিয়নের কুতুবখানী মহল্লার তাবেদুর মিয়া। পেশায় দিনমজুর। বয়স আনুমানিক ৪৫ বছর।ঘরে রয়েছে স্ত্রী ও ছোট চার মেয়ে।

করোনার কারনে কর্মহীন হয়ে পড়া দিনমজুর তাবেদুর মিয়ার দিন কাটছে অনাহারে অর্ধাহারে। একদিকে খাদ্যের অভাব অপরদিকে কর্মহীন জীবনে দিশাহারা। নীরবে ফেলছে চোখের জল। তিনি এখন খোজছেন বেঁচে থাকার অবলম্বন।পরিবারের সদস্যদের মুখে দুমুঠো অন্ন জোগাতে হিমশিম খাচ্ছেন তাবেদুর। অনিশ্চিত হয়ে পড়েছে তার রোজগার।

জীবিকার তাগিদে এখন বেছে নিয়েছেন মাছ ধরা পেশাকে। কিন্তু এই কাজটিও সে করতে পারছে না ছোট একটি নৌকার অভাবে। নিজের উদ্ভাবনী চিন্তা দিয়ে ঘরে থাকা পুরাতন দু’টি টিন দিয়ে তৈরি করেছিলেন নৌকা। কিন্তু এটি দিয়ে মাছ ধরার কাজটি সে সঠিকভাবে করতে পারছে না।

সমাজে এমন অনেক মানুষ আছেন যারা বিপদে বাড়িয়ে দেন সহযোগিতার হাত। আপনাদের সামান্য সহযোগিতায় দিনমজুর তাবেদুর মিয়া তার চার সন্তান ও স্ত্রীর মুখে তুলে দিতে পারেন একমুঠো খাবার। মাছ ধরার কাজটি যাতে সঠিকভাবে করতে পারে সেজন্য একটি ছোট নৌকা চেয়ে প্রশাসনসহ সমাজের বিত্তবানদের সুদৃষ্টি কামনা করছেন তাবেদুর মিয়া।     

সিলেটভিউ২৪ডটকম/১১ জুলাই ২০২০/জেইউ/ডিজেএস

শেয়ার করুন

আপনার মতামত দিন