আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

জলে ডুবছে তাহিরপুর

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-১১ ১৮:১৮:০১

এম এ রাজ্জাক, তাহিরপুর :: সুনামগঞ্জের তাহিরপুরে শতাধিক গ্রামের লোকজন এখনও কাটিয়ে উঠতে পারেনি দুর্ভোগ, সরেনি বন্যার পানি। এর মাঝেই এক সপ্তাহের ব্যবধানে আবারও দ্বিতীয় দফায় ভারী বর্ষণ আর পাহাড়ী ঢলে বন্যায় ডুবছে তাহিরপুরবাসী।

দ্বিতীয় দফায় বন্যার কবলে পড়ে হাওরবাসীর দুর্ভোগ এখন চরম আকার ধারণ করেছে। দ্বিতীয় দফার নদী ও হাওরের পানি দ্রুত বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে উপজেলার ৭টি ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়ে ভয়াবহ বন্যার রুপ ধারণ করেছে।

উপজেলার বাজার, স্কুল, কলেজ, মসজিদ, মাদ্রাসা, রাস্তাঘাট ও প্রতিটি গ্রামের বসত ঘরে পানি প্রবেশ করে মারাত্বক দুর্ভোগের সৃষ্টি হয়েছে। হাওরের নিচু এলাকার মানুষ গরু, ছাগল, হাস মুরগী, ধান নিয়ে সীমান্তবর্তী এলাকাসহ উজান দিকে যেতে দেখা যাচ্ছে।

উপজেলা সদরের সাথে আন্তঃসড়ক যোগাযোগ ব্যবস্থা এবং নতুন করে আবারও তাহিরপুর-সুনামগঞ্জ সড়ক যোগাযোগ বন্ধ হয়ে পড়েছে। যাদুকাটা নদী তীরবর্তী বেশ কয়েকটি গ্রামের বেড়িবাঁধ হুমকির মুখে পড়েছে, যে কোনো সময় নদী ভাঙনের কবলে ভেসে যাওয়ার আশংকা করছেন স্থানীয় গ্রামবাসী।

উপজেলার যাদুকাটা, রক্তি ও পাটলাই নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গত ২৪ ঘণ্টায় তাহিরপুরে ২৫২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যাদুকাটা নদীর পানি বিপদসীমার ১২৫ সে.মি. উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ জানান, জরুরী ভিত্তিতে বানভাসীদের মধ্যে শুকনো খাবার সরবরাহ করা হচ্ছে। এছাড়াও উপজেলার প্রতিটি ইউনিয়নে ১ মে.টন করে চাল বরাদ্ধ দেয়া হয়েছে।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সবিবুর রহমান জানান, আগামী ২/১ দিন তাহিরপুরে ভারি বৃষ্টিপাত হওয়ার পূর্বাভাস রয়েছে। যদি ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকে তাহলে বন্যা পরিস্থিতির আরো অবনতি হবে বলেও জানান তিনি।


সিলেটভিউ২৪ডটকম/১১ জুলাই ২০২০/এমএআর/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন