আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

পুলিশ হয়ে যখন তিনি লেখক

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০১-২৮ ২০:২৬:৪০

সাকিব  আহমদ মিঠু : কর্মজীবন যাই হোক মনের মধ্যে যদি লেখক বসবাস করে তাহলে সেই লেখককে কত দিন থামিয়ে রাখা যায় ?

হাঁটতে হাঁটতে জীবেনর কথা গুলো খাতার পাতায় লিখে রাখতে ইচ্ছে হয় ।গভীর রাতে জোনাকির শব্দ শুনে যখন মনে হয় আহ তার কি সুর ।চাঁদের আলো দেখে যখন  ইচ্ছে হয় যাই হেটে বহুদূর । একজন লেখক শুধু তিনি নিজের জন্য লিখেন না, তার লেখা হয় মানুষের জন্য জীবনের জন্য ,দেশের জন্য ,সমাজের জন্য,ভালোবাসার জন্য,পরিবর্তনের জন্য, পল্লব পলাশ একজন তরুণ পুলিশ কর্মকর্তা তিনি সিলেট পুলিশের একজন সদস্য। পাচঁ বছরের তার কর্মজীবন।


২০১৯ সালের ফেব্রুয়ারী মাসে প্রকাশ হতে যাচ্ছে তার লেখা ‘চন্দ্রবিন্দু ও তাহাদের উপাখ্যান।  প্রকাশিত হবে অমর একুশে গ্রন্থমেলা থেকেই।। বইটি চৈতন্য প্রকাশনি থেকে প্রকাশনা হচ্ছে। বইটির প্রকাশক রাজীব চৌধুরী আর বইটির প্রচ্ছদ করেছেন অরুপ বাউল।

পরিবারের সর্বকনিষ্ঠ সদস্য পলাশ, ছোট বেলা থেকেই  স্বপ্ন দেখেতেন দেশ এবং মানুষের জন্য কাজ করবেন ।
বড় হয়ে বাংলাদেশ পুলিশ এ যোগদেন । শুরু হয় তার লেখালিখির ইচ্ছেও, এ বিষয়ে কথা হয় ‘চন্দ্রবিন্দু ও তাহাদের উপাখ্যানের লেখক পল্লব পলাশের সাথে।

কথা হয় প্রশ্ন উত্তরের মধ্য দিয়ে।
আপনি একজন তরুন পুলিশ সদস্য আবার বইও লিখছেন ,কেন ?
পল্লব পলাশ: আমি স্বপ্ন দেখতাম দেশ ও মানুষের জন্য কাজ করবো আমি যখন থাকবো না আমি বিশ্বাস করি আমার লেখা মানুষ কে সুন্দর এবং ভালোবাসার পথ দেখাবে ।
প্রশ্ন । একজন পুলিশ সদস্য হয়ে লেখার সময় বের করেন কি করে ?
পল্লব পলাশ: দেখুন আমি গভীর রাতে লিখতে ভালোবাসি আর যখনই সময় পাই সিলেটের ক্বীন ব্রিজ এলাকায় যাই  ওখানে বসে লিখতে ভালো লাগে । ‘চন্দ্রবিন্দু ও তাহাদের উপাখ্যান লিখতে আমার সময় লেগেছে ছয় মাস ।
প্রশ্ন: ‘চন্দ্রবিন্দু ও তাহাদের উপাখ্যান দিয়ে আপনি কি বুঝাতে চেয়েছেন ?
পল্লব পলাশ: ‘চন্দ্রবিন্দু  হচ্ছে কবি আর  তাহাদের উপাখ্যান মানে আমাদের চারপাশের মানুষ আর জীবন ।আমার বইটা চিরকুটের মত ।
প্রশ্ন: আপনার সহকর্মীদের কাছ থেকে কেমন সহযোগিতা পেলেন  ?
পল্লব পলাশ: উনারা আমাকে সবচ্ছে বেশী উৎসাহ দিয়েছেন এবং সিনিয়রা অনেক সাহস দিয়েছেন আমাকে
এবং পরিবারের সবাইসহ প্রিয় মানুষ যারা আছেন সবাই অনেক সহযোগিতা করেছেন।
প্রশ্ন ঃ  বই নিয়ে  পাঠকদের কিছু বলতে চান ?পল্লব পলাশঃ বই হচ্ছে সন্তানের মত আমি বইটা লিখেছি মানুষের জন্য-ভালোবাসার জন্য আশা করি সবার ভালো লাগবে
বাংলাদেশে প্রতিবছর সৃজনশীল বইয়ের সিংহভাগ প্রকাশিত হয় অমর একুশে গ্রন্থমেলা থেকেই। জনপ্রিয় এবং পুরনো লেখকদের পাশাপাশি নতুন লেখক ও প্রকাশকের সমন্বয়ে প্রথাগতভাবে বইমেলাতেই তাদের বই প্রকাশ করেন।
এবার সিলেট মহানগর পুলিশে কর্মরত পল্লব পলাশের ‘চন্দ্রবিন্দু ও তাহাদের উপাখ্যান’ বইটি প্রকাশিত হতে যাচ্ছে। বইটি চৈতন্য প্রকাশনি থেকে প্রকাশনা হচ্ছে। ইতোমধ্যে বইটির সব ধরণের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

সিলেটভিউ ২৪ডটকম/২৭ জানুয়ারি ২০১৯/এমইচআর

শেয়ার করুন

আপনার মতামত দিন