আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

আবুধাবীতে দৃষ্টিনন্দন শেখ জায়েদ মসজিদ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৪-২৪ ১৩:৪১:১০

ইদ্রিছ আলী, সংযুক্ত আরব আমিরাত থেকে ফিরে :: সংযুক্ত আরব আমিরাতের প্রয়াত রাষ্ট্রপতি শেখ জায়েদের নামে প্রায় ২২ হাজার বর্গমিটার জায়গা নিয়ে আরব আমিরাতের রাজধানী আবুধাবীতে অবস্থান শেখ জায়েদ মসজিদের। পৃথিবীর অষ্টম বৃহৎ মসজিদ এটি।


১৯৯৬ সালের শেষ দিকে এর নির্মাণকাজ শুরু হয়। প্রায় ৪১ হাজার মুসল্লি একত্রে এখানে নামাজ আদায় করতে পারেন। পাচঁ ওয়াক্ত নামাজ আদায়ের জন্য ধর্মপ্রাণ নারী পুরুষ মুসল্লীরা এই মসজিদে ভীড় জমান। জুম’আ আর ঈদের নামাজে মানুষের উপচে পড়া ভিড় না দেখলে বুঝাই যায় না কত মানুষ এখানে নামাজ পড়তে ও দেখতে আসেন। এ মসজিদে মহিলাদের নামাজের আলাদা জায়গা আছে।

তবে ঈদ এবং জুম’আ নামাজের সময় এর পরিমাণ বেড়ে ১লাখ পেরিয়ে যায়। মসজিদটিতে  ৮২টি গম্বুজ এবং ৪টি মিনার রয়েছে। তবে লোকমুখে প্রচার আছে, এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মসজিদ। মসজিদের দালানের উচ্চতা ২৭৯ ফুট, ভিন্ন ভিন্ন সাতটি  মিনারগুলোর উচ্চতা ৩৫১ ফুট। এতে ব্যবহার করা হয়েছে দীর্ঘস্থায়ী মার্বেল পাথর, মূল্যবান পাথর, স্ফটিক ও মৃৎশিল্প।

সরকারি মালিকানাধীন এই মসজিদ নির্মাণে খরচ হয়েছে ৫৪৫ মিলিয়ন মার্কিন ডলার। এর ডিজাইন ও নির্মাণে সংযুক্ত আরব,পাকিস্তান,ভারত,ইরান, ইতালি,চীন, যুক্তরাজ্য, জার্মানি, মরক্কো, নিউজিল্যান্ড, গ্রিস, তুরস্ক, মালেশিয়া সহ অনেক দেশ থেকে কারিগর ও উপকরণ ব্যবহার করা হয়েছে। তিন হাজার কর্মী ও ৩৮টি কোম্পানি এই মসজিদ নির্মাণে অংশগ্রহণ করে। মসজিদটির ভেতরে বাইরে চোখ ধাঁধানো মোজাইকে গড়া কারুকাজ দেখতে যেমন সুন্দর তেমনি সুন্দর এ মসজিদের অত্যাধুনিক ফিটিংসের শৌচাগার ও অজুখানাগুলো। মূল মসজিদ থেকে অল্প দূরে সুদৃশ্য অজুখানায় গরম ও ঠাণ্ডা পানির বিশেষ ব্যবস্থা  ও রয়েছে।

বাংলাদেশর শাহজান, রাজিব, নাজিম তারা বলেন, মসজিদের অপরূপ সৌন্দর্য উপভোগ করতে বাংলাদেশি প্রবাসীসহ ইউরোপ, আমেরিকা,  অস্ট্রেলিয়া, রাশিয়া, আফ্রিকা, এশিয়া, এবং বিশ্বের বিভিন্ন দেশের হাজার হাজার পর্যটকও প্রতিদিন এখানে আসেন। মসজিদটি দেখতে আমিরাতের বিভিন্ন প্রদেশ থেকেও আসেন স্থানীয় আরব ও প্রবাসীরা।

পৃথিবীর নানা প্রান্ত থেকে আসা পর্যটকদের মন্তব্য, এই মসজিদ পৃথিবীর অন্যতম সেরা এক দৃষ্টিনন্দন স্থাপত্য।
আমিরাতের সাবেক রাষ্ট্রপতি শেখ জায়েদ বিন সুলতান আল নাহইয়ানের সমাধিস্থল মসজিদের পাশে।


সিলেটভিউ২৪ডটকম/২৪ এপ্রিল ২০১৯/আইএ/ইআ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন