আজ শুক্রবার, ০৭ অগাস্ট ২০২০ ইং

মধুর মলয়-সমীরে মধুর মিলন রটাতে বসন্ত আজ এসে গেছে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০২-১৪ ১২:১৩:৪৬

আল-আমিন :: মধুর বসন্ত এসেছে মধুর মিলন ঘটাতে, মধুর মলয়-সমীরে মধুর মিলন রটাতে। মনের আকাশে ঐ যে ফাগুন, পিয়াসী পাখি উড়ে যায় সুদূরেতে। কার যে ছায়া মাখি! ফাগুনের রঙে রেঙেছো তুমি। না বলা কথা আজ বলবো আমি, হৃদয়ের ডাক শুনবে কি তুমি? ফাগুনে শুরু হয় গুনগুনানী, ভোমরাটা গায় গান ঘুম ভাঙানি।

আসে বসন্ত ফুল বনে, সাজে বনভূমি সুন্দরী। চরণে পায়েলা রুমুঝুমু মধুপ উঠিছে গুঞ্জরি। বসন্ত এলো এলো, এলো রে পঞ্চম স্বরে। কোকিল ডাকে কুহরে মুহু মুহু কুহু কুহু করে। ফাগুন, হাওয়ায় হাওয়ায় করেছি যে দান, তোমার হাওয়ায় হাওয়ায় করেছি যে দান।

ফাল্গুনে বিকশিত কাঞ্চন ফুল , ডালে ডালে পুঞ্জিত আম্রমুকুল। স্পন্দিত নদীজল ঝিলিমিলি করে, জ্যোৎস্নার ঝিকিমিকি বালুকার চরে। নৌকা ডাঙায় বাঁধা, কাণ্ডারী জাগে, পূর্ণিমারাত্রির মতো।

বিহুরে লগন মধুরে লগন, অকাশে বাতাসে লাগিল রে। চম্পা ফুটিছে চামলী ফুটিছে, তার সুবাসে ময়না আমার ভাসিল রে। হলুদ বরন দিনে তার যৌবন লাল ওড়নার আড়াল দিয়ে চক্ষু দুটি চায় খোপায় টগর ময়না বুঝি আমায় খুঁজে হায়। বসন্তে এ বিহুর লগন উত্তাল হয়ে যায়। বসন্ত এলো, এলো, এলোরে পঞ্চম স্বরে। কোকিল কুহুরে মুহু মুহু কুহু কুহু তানে মাধবী নিকুঞ্জে পুঞ্জে পুঞ্জে ভ্রমর গুঞ্জে গুঞ্জে গুনগুন গায়ে। হয়তো ফুটেনি ফুল রবীন্দ্রসঙ্গীতে যত আছে, হয়তো গাহেনি পাখি অন্তর উদাস করা সুরে বনের কুসুমগুলি ঘিরে। আকাশে মেলিয়া আঁখি তবুও ফুটেছে জবা, দূরন্ত শিমুল গাছে গাছে, তার তলে ভালোবেসে বসে আছে বসন্ত পথিক। একঝাক পাখি এসে ঐকতান, গান গায় এক সাথে ভোর বিহনে। কহিল সে স্নিগ্ধ আঁখি তুলি- দখিন দুয়ার গেছে খুলি? বাতাবী নেবুর ফুল ফুটেছে কি? ফুটেছে কি আমের মুকুল?

শেয়ার করুন

আপনার মতামত দিন