আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

মন চায় ছুটে যাই প্রিয় বৈরাগী বাজার উচ্চ বিদ্যালয়ে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-১২-০৯ ০০:৩৯:৪০

আলী ফজল মোহাম্মদ কাওছার :: কুশিয়ারা তীরে অবস্থিত বিয়ানীবাজার উপজেলার এক ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ বৈরাগী বাজার উচ্চ বিদ্যালয়ে ২০০০ সালের ২৭শে জানুয়ারী শীতের এক সকালে আমার বড় ভাই আমাকে নিয়ে ষষ্ঠ শ্রেণীতে ভর্তি করেছিলেন। সে থেকে এই বিদ্যালয়টি আমার জীবনের সাথে জড়িয়ে আছে। প্রিয় বিদ্যাপীঠকে নিয়ে অনেক স্মৃতি অনেক। তৎকালীন প্রধান শিক্ষক, শিক্ষক সমাজের আদর্শ শ্রদ্ধেয় হাবিবুর রহমান স্যারের সুযোগ্য নেতৃত্বে প্রিয় বিদ্যাপীঠ আমাদের অঞ্চলের একটি ভালো প্রতিষ্ঠান হিসেবে সুনাম অর্জন করেছিল।

একঝাঁক প্রতিষ্ঠানের প্রতি নিবেদিত প্রাণ, মেধাবী,কর্মট আমাদের শ্রদ্ধেয় শিক্ষকমন্ডলীর অক্লান্ত পরিশ্রমে প্রিয় শিক্ষা প্রতিষ্ঠানটি ভালো প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠা লাভ করে। আলহামদুলিল্লাহ শিক্ষা জীবনে সর্বোচ্চ ধাপ অতিক্রম করেছি। কিন্তু যে প্রতিষ্ঠানটি মনের মণি কোঠায় সর্বোচ্চ স্থান লাভ করে আছে যেটি হচ্ছে বৈরাগী বাজার উচ্চ বিদ্যালয়। স্কুল ছেড়ে এসেছি অনেক বছর হয়ে গেলো। কিন্তু এখন প্রায় সময় ঘুমের মাঝে দেখি প্রিয় বিদ্যাপীঠকে। এখনও দেখি স্কুলের ছাত্র হিসেবে দাপিয়ে বেড়াচ্ছি। চঞ্চল প্রকৃতি ছাত্র ছিলাম।

শিক্ষাজীবনে মনে হয় এই প্রতিষ্ঠানে লেখাপড়া করার সময় সবচেয়ে বেশি দুষ্টুমি করতাম। তাই হয়তো সবচেয়ে বেশি মনে পড়ে এই বিদ্যাপীঠের কথা। বিগত কয়েক দিন আগে ফেইসবুকে দেখেছিলাম স্কুলকে নিয়ে একটি ভিডিও দেখে অনেক ভালো লাগলো। মনে হয় ছুটে যাই প্রিয় স্কুলে, স্কুলে অনেক পরিবর্তন চোখে লাগলো। প্রিয় বিদ্যাপীঠে যাইনা কয়েক বছর হয়ে গেছে কিন্তু মিশে আছে আমাদের অস্তিত্বের সাথে। প্রিয় স্কুলে স্মৃতিগুলি চোখের সামনে ভেসে বেড়ায় জ্বল জ্বল করে। শ্রদ্ধেয় শিক্ষকদের আদর,শাসন,ভালোবাসায় কয়েকটি স্মৃতিময় বছর কেটেছে। যেসব শিক্ষক মহোদয়ের কাছে লেখা পড়ার সুযোগ হয়েছে। জনাব মরহুম হাবিবুর রহমান (হেড স্যার), মরহুম নজমুল ইসলাম (সোনাহর স্যার), মরহুম হেলাল আহমদ (আছদ্দর স্যার) কারো কাছে মৌলানা স্যার কারো কারো কাছে মেছাব স্যার নামে পরিচিত ছিলেন। বাবু পীযুষ কান্তি দে (বাবু স্যার), গৌছ স্যার, দেলোওয়ার স্যার, হারুন স্যার, হেকিম স্যার, কুদ্দুস স্যার, সেলিম স্যার, শাহাবুদ্দিন স্যার, হাজেরা মেডাম, শাহীন স্যার, সাত্তার স্যার, রায়হান স্যার, নাসের স্যার, আনোয়ার স্যার, এনাম স্যার সহ অনেকে (অনেকের নাম হয়তো মনে পড়ছে না ভুলে গেছি এর জন্য ক্ষমাপ্রার্থী)।

শ্রদ্ধেয় শিক্ষকদের কথা প্রায় মনে পড়ে। স্যারেরা আছেন আমাদের শ্রদ্ধা ও ভালোবাসার আসন জুড়ে। যারা আমাদের ছেড়ে চলে গেছেন আল্লাহ পাক জান্নাত বাসী করুন। জীবিত যারা আছেন সুস্থতা ও দীর্ঘ জীবন কামনা করি। প্রিয় বিদ্যাপীঠের উত্তরোত্তর উন্নতি কামনা করি। কোন দিন যদি সুযোগ হয় তাহলে প্রিয় শিক্ষা প্রতিষ্ঠান ও শ্রদ্ধেয় শিক্ষকদের নিয়ে বড় কোন লেখা লেখার চেষ্টা করব। দেশে বিদেশে অবস্থানরত সহপাঠী, সিনিয়র, জুনিয়রদের সফলতা কামনা করি।

লেখক: কলামিস্ট, সিলেট।

শেয়ার করুন

আপনার মতামত দিন