আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

সুনামগঞ্জে অর্ধেক জনবল দিয়ে চলছে স্বাস্থ্য বিভাগ, শূন্য ৯৭৩টি পদ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১২-১১ ১৫:৪৮:২৩

শহীদ নূর আহমেদ, সুনামগঞ্জ :: তৃণমূলের স্বাস্থ্যসেবায় কমিউনিটি ক্লিনিক, ইউনিয়ন পরিবার কল্যাণ কেন্দ্র, ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্র, ইউপিআই স্যাটেলাইটসহ নানামুখি পদক্ষেপ গ্রহণের মাধ্যমে অতিথিতের তুলনায় জেলার স্বাস্থ্য ও চিকিৎসা খাতে ইতিবাচক পরিবর্তন এসেছে। তবে এই পরিবর্তনের গতি মন্থর বলে উল্লেখ করছেন উপকারভোগি লোকজন ও সংশ্লিষ্টরা।

জেলার স্বাস্থ্য বিভাগের জনবল সংকটসহ বিশেষজ্ঞ ডাক্তারের অভাবে জেলা-উপজেলা পর্যায়ে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন জেলাবাসী।

২৫ লাখ বসতীর হাওর জনপদ সুনামগঞ্জে মঞ্জরীকৃত পদের বিপরীতে অর্ধেক জনবল নিয়ে স্বাস্থ্য খ্যাত কোনোভাবে কুড়িয়ে কুড়িয়ে পথ চললে কাঙ্কিত সেবা পাচ্ছেন না সেবাগ্রহিতারা। উন্নত চিকিৎসা আর জটিল রোগে ছুটে চলতে হয় বিভাগী শহর সিলেটে। এতে আর্থিক ক্ষতি সাধন, মৃত্যুঝুঁকিসহ নানা বিরম্ভণার স্বীকার হতে হয় ভোক্তভোগীদের। অবকাঠামোগত উন্নয়ন ও মঞ্জুরীকৃত পদে লোকবল নিয়োগ করা হলে জেলার স্বাস্থ্য ও চিকিৎসা খাতের দ্রুত উন্নয়ন হতে পারে বলে ধারণা সংশ্লিষ্টদের।

সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, জেলা স্বাস্থ্য বিভাগের মঞ্জুরীকৃত ২০২৫ টি পদের মধ্যে আবাসিক চিকিৎসক, মেডিকেল অফিসার, সিনিয়র কনসালটেন্ট, জুনিয়র কলসালটেন্টসহ বিভিন্ন পর্যায়ে ৯৭৩ পদ শূন্য রয়েছে।

মঞ্জুরীকৃত প্রথম শ্রেণীর মিডিকেল অফিসার পদে ২৬০ জনের  মধ্যে পদায়নকৃত রয়েছেন মাত্র ৮৩ জন। প্রথম শ্রেণীর নন-মিডিকেল অফিসার পদে ৬ জনের মধ্যে রয়েছেন ৩ জন। নার্সিং কর্মকর্তা ৪৪৭ জনের বিপরীতে ৩৩৪ জন, দ্বিতীয় শ্রেণী কর্মকর্তা পদে ৬ জনের বিপরীতে ৪ জন, প্যারামেডিক্স ২২৪ জনের বিপরীতে মাত্র ৮১ জন, স্বাস্থ্য সহকারী পদে ৪৩৫ জনের বিপরীতে ২৮৩ জন, তৃতীয় শ্রেণী পদে ২৯৭ জনের বিপরীতে ১৬৮ জন, চতুর্থ শ্রেণী পদে ৩৫০ জনের বিপরীতে মাত্র ৯৬ জন কর্মরত রয়েছেন। এর মধ্যে মঞ্জুরীকৃত বিশেষজ্ঞ চিকিৎসক ১০টি সিনিয়র কনসালটেন্ট পদের বিপরীতে শূন্য রয়েছে ৭টি ও জুনিয়র কনসালটেন্ট পদের মধ্যে মাত্র ১৪ জন কর্মরত রয়েছেন।

এছাড়াও অ্যাম্বুলেন্স, যন্ত্রপাতির চরম সংকটে ধুঁকছে জেলার স্বাস্থ্য খ্যাত। জেলার ১১ উপজেলার ১৫টি অ্যাম্বুলেন্স এর মধ্যে সচল রয়েছে ৮টি। একাধিক উপজেলার এ্যাম্বুলেন্স সচল থাকলেও পরিচালনার অভাবে বন্ধ রয়েছে সেবা। নদীপথে যাতায়াতে ৩টি স্বীড বোট থাকলেও সংশ্লিষ্টদের অবহেলায় সবকয়টি অকেজো অবস্থায় রয়েছে দীর্ঘ দিন ধরে।

১৪টি জেনারেটরের মধ্যে নষ্ট রয়েছে ৪টি। রোগীদের পরীক্ষা নিরীক্ষার জন্যে ১৪টি এক্সে মেশিন থাকলেও সংশ্লিষ্টদের উদাসীনতা নষ্ট রয়েছে ১১টি। সুনামগঞ্জ সদর হাসপাতালে-২টি ছাতক উপজেলা হাসপাতালে ১টি সচল থাকলেও টেকনিশিয়ান না থাকায় বছর পর বছর সময় ধরে অব্যবহৃত থাকায় সরকারি এই সম্পদ নষ্ট হওয়ার পথে।

জেলার স্বাস্থ্য বিভাগে বৃহৎ সংখ্যক পদ শূন্য থাকাসহ এ্যাম্বলেন্স ও যন্ত্রপাতির অভাবে ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র থেকে শুরু করে উপজেলা স্বাস্থ্য কেন্দ্র, সদর হাসপাতল পর্যন্ত এর প্রভাব পড়ছে প্রত্যক্ষভাবে। প্রত্যাশা অনুযায়ি সেবা পাচ্ছেন না সাধারণ মানুষ। জ্বর কাঁটা-ছেড়া, জখম, ফোড়াসহ সামান্য আঘাত জনিত সমস্যায় যেতে হয় উপজেলা বা জেলা সদর হাসপাতালে। গুরুতর জখম বা জটিল কিছু হলেই উন্নত চিকিৎসার জন্যে ছুটতে হয় বিভাগীয় শহরের এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে।

ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্রগুলোর অধিকাংশ পদ শূন্য থাকায় নারী স্বাস্থ্য ও প্রজনন সেবার জন্য নির্ভর করতে হয় শহরের ক্লিনিকের উপর। এই অবস্থায় জেলার স্বাস্থ্য ও চিকিৎসা খাতকে উন্নত করতে জরুরী ভিত্তিতে লোকবল নিয়োগের দাবি সকল মহলের।

এদিকে জাতীয়ভাবে ৫ হাজার ডাক্তার নিয়োগ সম্পন্ন হওয়ার বিষয়ে জানিয়েছেন সিভিল সার্জন সিভিল সার্জন ডা. আশুতোষ দাশ। দ্রুত সময়ের মধ্যে পদায়নের মাধ্যমে জেলার ৬০-৭০ জন ডাক্তার নিয়োগ হতে পারে বলে জানান তিনি।

তিনি বলেন, জেলার স্বাস্থ্য বিভাগের লোকবল সংকট নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণের জন্য বার বার উর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবরে আবেদন করেছি। এ ব্যাপারে কর্তৃপক্ষ যথেষ্ট আন্তরিক। নানা সীমাবদ্ধতা থাকা সত্তে¡ও আমরা আন্তরিকতার সাথে কাজ করে অন্যান্য সময়ের চেয়ে জেলার স্বাস্থ্য ও চিকিৎসা ব্যবস্থার উন্নয়ন করছি আমরা।


সিলেটভিউ২৪ডটকম/১১ ডিসেম্বর ২০১৯/এসএনএ/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সুনামগঞ্জ খবর

  •   জগন্নাথপুরের মোশাহিদের স্বপ্ন ঝড়ল ফ্রান্সের সড়কে
  •   তাহিরপুরে প্রকাশিত সংবাদের প্রতিবাদে সংবাদ সম্মেলন
  •   দিরাইয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন
  •   দক্ষিণ সুনামগঞ্জে এসএসসি ১৪ ব্যাচের মিলনমেলা
  •   দোয়ারাবাজারে ৩শ’ টাকার জন্য সংঘর্ষে আহত ব্যক্তির মৃত্যু, আটক ২
  •   সুনামগঞ্জে প্রতিপক্ষের ছুরিকাঘাতে যুবক খুন
  •   দক্ষিণ সুনামগঞ্জে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট'র উদ্বোধন করলেন পরিকল্পনামন্ত্রী
  •   ছাতকে ভাবির সাথে দেবরের পরকিয়া, ভাতিজা খুন
  •   দোয়ারাবাজারে হামলায় সম্ভাব্য ইউপি সদস্য প্রার্থী আহত, উত্তেজনা
  •   গ্রামে এসে নৌকা নিয়ে ঘুরলেন পরিকল্পনামন্ত্রী