আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

তাহিরপুরে হযরত শাহ ক্বারী নূরআলী (র.) ওরস মেলা শুরু

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০২-১৮ ১৮:৩৭:১৯

তাহিরপুর প্রতিনিধি :: সুনামগঞ্জের তাহিরপুরে টাঙ্গুয়া হাওর তীরে শুরু হয়েছে আধ্যাত্বিক সাধক হযরত শাহ ক্বারী নূরআলী (র.) মাজার প্রাঙ্গনে ওরস মেলা।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) দুপুর থেকে শুরু হওয়া ওরস মেলাটি বৃহস্পতিবার সকালে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে সমাপ্ত হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

প্রতি বছর ফাল্গুন মাসের ৬ তারিখ উপজেলার শ্রীপুর (উত্তর) ইউনিয়নের তরং শিবরামপুর গ্রামে ওরস মেলাটি অনুষ্টিত হলেও এবছর একটু ব্যতিক্রম হয়েছে। পুঞ্জিকার হিসাব মতে বুধবার সকাল থেকে ওরুশ শুরু হওয়ার নিয়ম থাকলেও এ বছর ভক্তবৃন্ধরা মঙ্গলবার সকাল থেকেই মাজার প্রাঙ্গনে জমায়েত হয়েছেন। ওরসকে কেন্দ্র করে উপজেলার শ্রীপুর (উত্তর) ইউনিয়নের বিভিন্ন গ্রামে এখন উৎসবের আমেজ বিরাজ করছে।
 
সরেজমিনে দেখা যায়, জেলার বিভিন্ন প্রান্ত থেকে ভক্তবৃন্দরা মাজার প্রাঙ্গনে মানত করা গরু, খাসি, মোরগসহ বিভিন্ন প্রকার শিরনি নিয়ে আসছেন। অপরদিকে মাজার প্রাঙ্গণে মেলাতে আসা দোকানিদের  কাছ থেকে তরুণ-তরনী ও শিশুরা বিভিন্ন প্রকার খেলনাসহ প্রসাধনী সামগ্রী ক্রয় করছেন।

মাজারে আসা তরং গ্রামের দেলোয়ার হোসেন তালুকদার জানান, অন্য বছর এখানে একদিন ব্যাপী উৎসব হলেও এবার দুইদিন ব্যাপি ওরসকে ঘিরে কয়েক হাজার নারী, পুরুষ,আবাল, বৃদ্ধ, বনিতার সমাগম ঘটেছে।

মাজারের খাদেম জানান, এবার মঙ্গলবার সকাল থেকেই ভক্তবৃন্ধরা মাজারে আসতে শুরু করেছেন। ফলে মঙ্গলবার দুপুর থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত মাজার প্রাঙ্গনে কোরআন তেলাওয়াত, হালকা জিকির, মুর্শিদী, ভান্ডারী, বাউল গান গেয়ে মেলাস্থল মাতিয়ে রাখবেন এখানে আসা অতিথি শিল্পিসহ স্থানীয় শিল্পিরা।

ওরশ কমিটির কোষাদক্ষ, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান ফেরদৌস আলম আখঞ্জি জানান, প্রতি বছর ফাল্গুন মাসের ৬ তারিখ হযরত শাহ ক্বারী নূরআলী (র.) মাজার প্রাঙ্গনে ওরসের নির্ধারিত তারিখ। কিন্ত এবার একদিন আগেই পুঞ্জিকার রদবদলের কারণে জেলার বিভিন্ন স্থান থেকে হাজার হাজার ভক্তবৃন্দের সমাগম ঘটেছে। ফলে এখানে একদিনের পরিবর্তে দুইদিন ব্যাপি ওরস মেলা অনুষ্টিত হবে।

তাহিরপুর থানার ওসি মোহাম্মদ আতিকুর রহমান জানান, প্রতি বছরের ন্যায় এ বছরও ওরস প্রাঙ্গনে নিরাপত্তায় পুলিশ মোতায়েন থাকবে। যাতে কেউ আইনশৃংখলায় বিঘ্ন  ঘটাতে না পারে। তিনি বলেন, এখানে কেউ কোন ধরনের মাদক, অশ্লিল নাচ ও জুয়ার বোর্ড বসানোর চেষ্টা করলে তাদের বিরোদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সিলেটভিউ২৪ডটকম/১৮ ফেব্রুয়ারি ২০২০/এমএআর/এসএইচ

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সুনামগঞ্জ খবর

  •   জগন্নাথপুরের মোশাহিদের স্বপ্ন ঝড়ল ফ্রান্সের সড়কে
  •   তাহিরপুরে প্রকাশিত সংবাদের প্রতিবাদে সংবাদ সম্মেলন
  •   দিরাইয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন
  •   দক্ষিণ সুনামগঞ্জে এসএসসি ১৪ ব্যাচের মিলনমেলা
  •   দোয়ারাবাজারে ৩শ’ টাকার জন্য সংঘর্ষে আহত ব্যক্তির মৃত্যু, আটক ২
  •   সুনামগঞ্জে প্রতিপক্ষের ছুরিকাঘাতে যুবক খুন
  •   দক্ষিণ সুনামগঞ্জে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট'র উদ্বোধন করলেন পরিকল্পনামন্ত্রী
  •   ছাতকে ভাবির সাথে দেবরের পরকিয়া, ভাতিজা খুন
  •   দোয়ারাবাজারে হামলায় সম্ভাব্য ইউপি সদস্য প্রার্থী আহত, উত্তেজনা
  •   গ্রামে এসে নৌকা নিয়ে ঘুরলেন পরিকল্পনামন্ত্রী