আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

ছাতকে মরমী কবি গিয়াস উদ্দিন আহমদ স্মরণে লোকউৎসব অনুষ্ঠিত

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০২-১৯ ১৮:৫৫:২৮

ছাতক প্রতিনিধি :: 'মরিলে কান্দিসনা আমার দায়রে যাদুধন', 'সিলেট পরতম আযান ধ্বনি বাবায় দিয়াছে' ইত্যাদি অসংখ্য জনপ্রিয় গানের রচয়িতা মরমী কবি গিয়াস উদ্দিন আহমদ স্মরণে লোক উৎসব উদযাপন করা হয়েছে।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) রাতে মরমী কবি গিয়াস উদ্দিন আহমদ লোক উৎসব উদযাপন পর্ষদের উদ্যোগে উপজেলার গোবিন্দগঞ্জস্থ বালুর মাঠে অনুষ্ঠিত লোক উৎসবে দেশের বিশিষ্ট লোকসংস্কৃতি গবেষক, কবি, সাহিত্যিক, নাট্যকার, সাংবাদিক, বাউলশিল্পি ও জনপ্রতিনিধিদের পদচারনায় উৎসব অঙ্গন মুখরিত হয়ে উঠে। উৎসবে গুণীজন সম্মাননা, 'মরিলে কান্দিস না আমার দায়' বইয়ের মোড়ক উন্মোচন, কবির বর্নাঢ্য জীবনী নিয়ে আলোচনা ও তার লেখা গান পরিবেশন করেন দেশের খ্যাতনামা শিল্পীরা।

উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন একুশে পদক প্রাপ্ত লোক সংগীত শিল্পী, সুনামগঞ্জের কৃতি সন্তান সুষমা দাশ।

লোক উৎসব উদযাপন পর্ষদের আহবায়ক, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অলিউর রহমান চৌধুরী বকুলের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা-সভায় মরমী কবির জীবনী ও তার লেখা গান নিয়ে স্মৃতিচারণমূলক বক্তব্য রাখেন, একুশে পদক প্রাপ্ত লোক সংগীত শিল্পি সুষমা দাশ, বাংলা একাডেমির সহকারী পরিচালক লোকসংস্কৃতি গবেষক ও নাট্যকার ড. সাইমন জাকারিয়া, নাগরীলিপি গবেষক মোস্তফা সেলিম, ছাতক উপজেলা সাবেক নির্বাহী অফিসার ও অতিরিক্ত সচিব লুৎফুর রহমান, প্রখ্যাত সাহিত্যিক হুমায়ুন আহমদের সহধর্মীনি নাট্য অভিনেত্রী ও পরিচালক মেহের আফরোজ শাওন।
লোকসংস্কৃতি গবেষক ও প্রাবন্ধিক সুমন কুমার দাশ, শিল্পি হিমাংশু বিশ্বাস, জামাল উদ্দিন হাসান বান্না, ভারতের কবি কাজল চক্রবর্তী, ছাতক উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান চৌধুরী, পৌর সভার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আবদুল ওয়াজিদ মজনু, কবিপুত্র আনোয়ার হোসেন রনি।

বাংলাদেশ বেতারের উপস্থাপক সৈয়দ সাইমুম আনজুম ইভানের পরিচালনায় আলোচনা-সভায় স্বাগত বক্তব্য রাখেন, উদযাপন পর্ষদের সদস্য সচিব ও গোবিন্দগঞ্জ আবদুল হক স্মৃতি অনার্স কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মহী উদ্দিন।

এর আগে উদযাপন পর্ষদ এর পক্ষ থেকে গুনীজনদের উত্তরীয় ও সম্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়। আলোচনা শেষে সিলেট অঞ্চলের উপস্থিত শিল্পিদের সম্মিলিত কণ্ঠে মরমী কবির লেখা ‘সিলেট পরতম আযান ধ্বনি বাবায় দিয়াছে' এ গানটি পরিবেশন করা হয়।

মরন সংগীত হিসেবে খ্যাত ‘মরিলে কান্দিসনা আমার দায়রে যাদুধন' এ গানটি পরিবেশন করেন মেহের আফরোজ শাওন। 'শেষ বিয়ার সানাই বাজিল ডাকছে কাল সমনে আমার বাসর হবে গো' কবি গিয়াস উদ্দিনের এ গানটি পরিবেশন করেন, সেলিম চৌধুরী।

একুশে পদকপ্রাপ্ত লোক সংগীত শিল্পি সুষমা দাশ, আশিক, হিমাংশু বিশ্বাস, জামাল উদ্দিন হাসান বান্না, কৃঞ্চকলি, বাউল আবদুর রহমান, বাউল পাগল কালা মিয়া, বাউল বিরহী কালা মিয়া, বাউল সিরাজ উদ্দিন, বাউল সূর্য লাল, লাভলী দেব, পঙ্কজ দেব, তন্নি দে, সুপ্রিয়া দে, প্রদীপ কুমার মল্লিক, অন্তরা বিশ্বাস পিংকি, লিংকন দাশ, জাহাঙ্গীর আলমসহ শিল্পিবৃন্দ।

অনুষ্ঠানে বাতিঘর কর্তৃক প্রকাশিত লোক সংস্কৃতি গবেষক ও প্রাবন্ধিক সুমন কুমার দাশ সংকলিত মরমী কবির নির্বাচিত গান নিয়ে ‘মরিলে কান্দিসনা আমার দায়’ বইয়ের মোড়ক উন্মোচন করেন, সুষমা দাশ ও লুৎফুর রহমানসহ অতিথিবৃন্দ।

এসময় সুনামগঞ্জের এএসপি সার্কেল বিল্লাল আহমদ, ইউপি চেয়ারম্যান বিল্লাল আহমদ, সাবেক ইউপি চেয়ারম্যান সুন্দর আলী ও নিজাম উদ্দিন, মুক্তিযোদ্ধা কবির উদ্দিন লালা, মুজিবুর রহমান, সদরুল আমীন সুহানসহ কবি, সাহিত্যিক, সাংবাদিক ও সাংস্কৃতিক, ব্যবসায়ী, উদযাপন পর্ষদের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

মরমী কবি গিয়াস উদ্দিন আহমদ ১২ আগষ্ট ১৯৩৫ সালে ছাতক উপজেলার ছৈলা আফজলাবাদ ইউনিয়নের শিবনগর গ্রামে জন্ম গ্রহণ করেন। তার পিতা ছিলেন ফতেহ উল্যাহ ও মাতা অমুরতা বিবি। তিনি ১৯৭৪ সালে গীতিকার হিসেবে বাংলাদেশ বেতারে স্বীকৃতি লাভ করেন। ১৯৮৯সালে তিনি যুক্তরাষ্ট্রে ঝলক ইন্টারন্যাশনাল আর্টিস'র নিমন্ত্রনে যুক্তরাষ্ট্র সফর করেন। ২০০৫ সালের ১২ এপ্রিল এ গুনী কবি মারা যান।

সিলেটভিউ২৪ডটকম/১৯ ফেব্রুয়ারি ২০২০/প্রেবি/এসএইচ

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সুনামগঞ্জ খবর

  •   জগন্নাথপুরের মোশাহিদের স্বপ্ন ঝড়ল ফ্রান্সের সড়কে
  •   তাহিরপুরে প্রকাশিত সংবাদের প্রতিবাদে সংবাদ সম্মেলন
  •   দিরাইয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন
  •   দক্ষিণ সুনামগঞ্জে এসএসসি ১৪ ব্যাচের মিলনমেলা
  •   দোয়ারাবাজারে ৩শ’ টাকার জন্য সংঘর্ষে আহত ব্যক্তির মৃত্যু, আটক ২
  •   সুনামগঞ্জে প্রতিপক্ষের ছুরিকাঘাতে যুবক খুন
  •   দক্ষিণ সুনামগঞ্জে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট'র উদ্বোধন করলেন পরিকল্পনামন্ত্রী
  •   ছাতকে ভাবির সাথে দেবরের পরকিয়া, ভাতিজা খুন
  •   দোয়ারাবাজারে হামলায় সম্ভাব্য ইউপি সদস্য প্রার্থী আহত, উত্তেজনা
  •   গ্রামে এসে নৌকা নিয়ে ঘুরলেন পরিকল্পনামন্ত্রী