আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

করোনা মোকাবেলা: সুনমাগঞ্জে অপর্যাপ্ত ডাক্তার-নার্সদের সুরক্ষা সরঞ্জাম

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৩-২২ ০১:১৪:৩৬

শহীদনূর আহমেদ, সুনমাগঞ্জ :: করোনাভাইরাস মোকাবেলায় পর্যাপ্ত সুরক্ষা সরঞ্জাম না থাকায় ছোঁয়াছে এই রোগে কেউ আক্রান্ত হলে তার চিকিৎসায় নিয়োজিত ডাক্তার ও নার্সরা ঝুঁকির মধ্যে পড়ার শঙ্কায় রয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত রোগীর চিকিৎসায় জেলার দুটি হাসপাতলে ১০০টি শয্যা প্রস্তুত করা হলেও স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার জন্য পর্যাপ্ত পরিমাণ সরঞ্জাম সরবরাহ করা হয়নি।

আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসা প্রদানে সক্রমিত হওয়ার আশঙ্কা থাকায় ডাক্তারদের নিরাপত্তা নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন ডাক্তারদের সর্বোচ্চ সংগঠন ফাইন্ডেশন ফর ডক্টরস সেফটি, রাইটস অ্যান্ড রেসপন্সিবিলিটিস (এফডিএসআর)।

সারা দেশের ন্যায় করোনাভাইরাস মোকাবেলায় ঝুঁকিতে রয়েছেন সুনামগঞ্জে কর্মরত ডাক্তারাও। এ নিয়ে উদ্বেগ জানিয়েছে চিকিৎসকদের সংগঠন বিএমএ।

জানা যায়, সুনামগঞ্জের প্রধান চিকিৎসালয় সদর হাসপাতালে ডাক্তারদের চিকিৎসা সরঞ্জাম পর্যাপ্ত নয়। এ পর্যন্ত সরবরাহকৃত সরঞ্জাম দু-একদিন ব্যবহার করলেই সংকট দেখা দিতে পারে জানিয়েছেন সংশ্লিষ্টরা। উপজেলা পর্যায়ে কোনো হাসপাতালেই সরঞ্জাম সররাহ করা হয়নি। করোনাভাইরাস মোকাবেলায় জেলায় কর্মরত ডাক্তাদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন সুনামগঞ্জ শাখা। দ্রুততম সময়ে সরঞ্জাম সরবরাহ করার তাগিদ জানিয়েছে সংগঠনটির নেতারা।

এদিকে, শনিবার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে কিছু সরঞ্জাম পাঠানো হয়েছে বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. শামস উাদ্দিন। যা দিয়ে আপদকালীন সংকট মোকাবেলা করা যাবে এবং সরঞ্চাম সরবরাহে স্বাস্থ্য মন্ত্রণালয়ে চাহিদা পাঠানো হয়েছে বলে জানান তিনি।

জানা যায়, বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারি ঘোষণার পর মার্চ মাসের প্রথম ১৫ দিনে বিভিন্ন দেশ থেকে ২২৮৮ জন প্রবাসী সুনামগঞ্জে এসেছেন। তাদের মধ্যে মাত্র ১৩৭ জনকে হোম কোয়ারেন্টাইনে রেখেছে স্বাস্থ্য বিভাগ।

জেলা সিভিল সার্জন কার্যালয়ের নিয়মিত প্রতিবেদনে শনিবার সন্ধ্যা সাড়ে ৭ টা পর্যন্ত এই তথ্য নিশ্চিত করা হয়েছে। বাদবাকি প্রবাসীদের দ্রুতই হোম কোয়ারেন্টিনে আনার চেষ্টা চলছে। প্রবাসী অধ্যুষিত এলাকাসহ জেলার প্রতি ওয়ার্ড ইউনিয়নে কমিটি গঠন করে প্রবাসীদের খোঁজখবর নেওয়া হচ্ছে। প্রবাসীদের পরিবার, আত্মীয়স্বজন ও প্রতিবেশীদের সহযোগিতায় হোম কোয়ারেন্টিনে রাখার ব্যবস্থা  করা হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

করোনা ভাইরাস মোকাবেলায় প্রস্তুত রাখা হয়েছে হাসপাতালের ১০০ টি শয্যা। আক্রান্ত ব্যক্তিদের সেবা প্রদানে প্রস্তুতি নিচ্ছেন ১৪৫ জন ডাক্তার ও ২৫০ জন নার্স। করোনাভাইরাস বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেছেন সদর হাসাপাতালে আবাসিক অফিসার ও মেডিকেল অফিসার। প্রতি সপ্তাহে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ডাক্তারদের প্রশিক্ষণ দিচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

এদিকে, শনিবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে  ডাক্তাদের জন্য কিছু চিকিৎসা সরঞ্জাম পাঠানো হয়েছে। যার মধ্যে রয়েছে হ্যান্ড গ্লাভস, মাস্ক, গাউন, হ্যান্ডওয়াশ ও হ্যান্ডসেনিটাইজার। তবে এই সরঞ্চাম অপ্রতুল বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। প্রর্যাপ্ত সরবরাহের জন্য মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। সরঞ্জামের সল্পতা থাকায় উপজেলা পর্যায়ে কোনো হাসপাতালের সরঞ্জামের সরবরাহ করা হয়নি। এতে জেলায় কর্মরত ডাক্তাদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিএমএ। দ্রুত সময়ের মধ্যে ডাক্তারদের সরঞ্জাম সরবাহের তাগিদ সংগঠনটির।

বিএমএ সুনামগঞ্জ শাখার সভাপতি ও  সাবেক সিভিল সার্জন ডা. আব্দুল হাকিম উদ্বেগ প্রকাশ করে বলেন, আগে ডাক্তারদের সেলফ প্রটেকশন পরে রোগীর সেবা। ডাক্তার কারো না কারো ভাই, বাবা, সন্তান। তাই মানবিক কারণে ডাক্তারদের নিরাপত্তা আগে নিশ্চত করতে হবে।

তিনি আরো বলেন, সুনামগঞ্জ সদর হাসপাতালে ডাক্তারদের জন্য যে সরঞ্জাম রয়েছে তা খুবই অপ্রতুল। এখনও পর্যন্ত উপজেলা পর্যায়ে সরঞ্জাম সরবরাহ করা হয়নি। বিএমএ এর কেন্দ্রীয় নেতৃবৃন্দ এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। আমরা প্রতিনিয়ত জেলার সিভিল সার্জন ও জেলা প্রশাসনের সাথে যোগাযোগ করছি। ডাক্তারদের নিরাপত্তা নিশ্চিত করতে পর্যাপ্ত সরঞ্জাম সরবরাহ তাগাদা দিচ্ছি।

এ ব্যাপারে সিভিল সার্জন ডা. শামস উদ্দিন বলেন, করোনাভাইরাস মোকাবেলায় সুনামগঞ্জের ১০০ শয্যা প্রস্তুত রাখা হয়েছে। প্রস্তুতি নিচ্ছেন ১৪৫ জন ডাক্তার ও ২৫০জন নার্স। করোনা বিষয়ে সদর হাসপাতালের আবাসিক অফিসার ও একজন মেডিকেল অফিসার প্রশিক্ষণ গ্রহণ করেছেন। স্বাস্থ্যমন্ত্রণালয় থেকে ডাক্তাদের চিকিৎসা সরঞ্জাম পাঠানো হয়েছে। যা পর্যাপ্ত নয়। পর্যাপ্ত সরঞ্জাম সরবরাহের জন্যে মন্ত্রণালয়ে চিটি পাঠানো হয়েছে বলে জানান তিনি।

সিলেটভিউ২৪ডটকম/২২ মার্চ ২০২০/এসএনএ/ডিজেএস

@

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সুনামগঞ্জ খবর

  •   জগন্নাথপুরের মোশাহিদের স্বপ্ন ঝড়ল ফ্রান্সের সড়কে
  •   তাহিরপুরে প্রকাশিত সংবাদের প্রতিবাদে সংবাদ সম্মেলন
  •   দিরাইয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন
  •   দক্ষিণ সুনামগঞ্জে এসএসসি ১৪ ব্যাচের মিলনমেলা
  •   দোয়ারাবাজারে ৩শ’ টাকার জন্য সংঘর্ষে আহত ব্যক্তির মৃত্যু, আটক ২
  •   সুনামগঞ্জে প্রতিপক্ষের ছুরিকাঘাতে যুবক খুন
  •   দক্ষিণ সুনামগঞ্জে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট'র উদ্বোধন করলেন পরিকল্পনামন্ত্রী
  •   ছাতকে ভাবির সাথে দেবরের পরকিয়া, ভাতিজা খুন
  •   দোয়ারাবাজারে হামলায় সম্ভাব্য ইউপি সদস্য প্রার্থী আহত, উত্তেজনা
  •   গ্রামে এসে নৌকা নিয়ে ঘুরলেন পরিকল্পনামন্ত্রী