আজ শনিবার, ০৬ জুন ২০২০ ইং

সুইডেনে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৪-০৫ ০০:১৯:১০

নাসিম আহমেদ , সুইডেন  :: এখন পর্যন্ত সুইডেনে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ছয় হাজার পাঁচ শত সাতান্ন । প্রাণ হারিয়েছেন  ৩৯১  জন। এর মধ্যে  একজন বয়ষ্ক সিলেটি  মহিলার মৃত্যুর খবর জানা গেছে । লিও আহমেদ নামের একজন বাঙালি আক্রান্ত হয়েছিলেন এখন চিকিৎসা নিয়ে বাসায় ফিরে গেছেন  । আক্রান্তের সংখ্যা প্রতিদিন বেড়েই চলছে । সরকার দেশটিকে পুরোপুরি লক ডাউন করে দিতে রাজি নয় ।সরকারের তরফ থেকে বলা হয়েছে  নিজ নিজ সতর্ক থাকতে ,সর্দি কাশি বা জ্বর হলে কর্ম স্থলে না যেতে ।

জীবন যাত্রা চলছে এখনও স্বাবাবিক ,৫০ জনের উপরে জন সমাগমে রয়েছে নিষেধাজ্ঞা ।জীবনের ঝুঁকি নিয়ে জনগণ নিজ নিজ কাজ চালিয়ে যাচ্ছে ,হোটেল রেষ্টুরেন্ট,বার খোলা থাকলে ও কমে গেছে  ক্রেতা ,বাঙালি যারা এসব প্রতিষ্টানে কাজ করতেন তাদের কাজ কমে গেছে ,অনেকের কাজ  একেবারে চলে গেছে তাই তারা পড়েছে আর্থিক সংকটে ।

বাংলাদেশী ছাত্র ছাত্রীরা যারা খন্ড কালীন কাজ করে তাদের টিউশন ফি ও থাকা খাওয়ার খরচ চালাতেন তাদেরও অনেকেরই কাজ চলে গেছে ।ওয়ার্ক পারমিটে যারা ছিলেন তারা পড়েছেন বিপদে,তাদের সুইডেনে থাকা না থাকা নির্বর করে আয়ের উপরে ,সরকার তাদের ব্যাপারে কি সিদ্ধান্ত নেয় সেটা নিয়ে ও তারা চিন্তিত ।

দেশটির নাগরিকরা মনে করে দেশের আয়তনের তুলনায় জনসংখ্যা কম,ইতালি বা স্পেনের মত এত ঘন বসতি না হওয়াতে ব্যাপক ভাবে মহামারী আকারে ভাইরাস টি ছড়ানোর ঝুঁকি কম ।সুইডেনে জনগণের মধ্যে সরকারের প্রতি রয়েছে আস্থা ও আইনের প্রতি শ্রদ্ধা। তাই তারা সরকারের সকল নির্দেশনা নিজ থেকেই মেনে চলছে।

সুইডেন প্রবাসী বাঙালীরা মনে করেন যত অসুবিধা হউক না কেন বেঁচে থাকলে তা একদিন পুষিয়ে নেয়া যাবে, এই মুহূর্তে সব কিছু বন্ধ করে পুরো পুরি লক ডাউন করে দেয়া উচিত ।
তা না হলে সামনে কঠিন বিপদের সম্মুখীন হতে হবে ।

সিলেটভিউ২৪ডটকম/৪ এপ্রিল ২০২০/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন