আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

‘ব্রেক আপ’ করলে গুনতে হবে জরিমানা!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৫-১৭ ০১:২৬:১৭

চীনের নারী পুরুষের মাঝে ডেটিংয়ের নতুন একটি চল এসেছে। এর নাম হলো ‘ব্রেকআপ ফি’। অর্থাৎ সঙ্গীর সঙ্গে ব্রেকআপ করলে বা সম্পর্কে ছেদ টানলে তাকে কিছু অর্থ জরিমানা দেবেন আপনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, যে ব্যক্তি ব্রেকআপের উদ্যোগ নেন, তিনিই এই জরিমানা দেন। সাধারণত প্রেমিকরাই ব্রেকআপ করেন এবং জরিমানা দেন, তবে কিছু নারীও ইদানিং এই জরিমানা দেওয়া শুরু করেছেন।

প্রেম করতে গেলে সাধারণত দুই পক্ষেরই কিছু খরচ হয়। রেস্তোরাঁয় ডেট করতে গেলে খাদ্য ও পানীয় কেনার খরচ, যাতায়াত খরচ, গিফটের খরচ, একসঙ্গে কোথাও বেড়াতে যাবার খরচ ইত্যাদি। এর পাশাপাশি চীনে ব্রেকআপ ফি-ও যোগ হচ্ছে এখন।

ব্রেকআপ ফি দেওয়াটা অনেকটা তালাকের পর ভরণপোষনের খরচ দেওয়ার মতো। আপনি একজন মানুষের সঙ্গে ব্রেকআপ করছেন, তার মানসিক ক্ষতি পূরণের জন্যই এই জরিমানা। অথবা তিনি সম্পর্কে থাকাকালীন আপনার পেছনে যে খরচ করেছেন, সেটাই পুষিয়ে দেওয়া।

কেউ কেউ ধারণা করছেন, পুঁজিবাদী সমাজের এক নতুন লক্ষণ এটি। তবে অনেকেই একে অতীতের ছায়া বলে ভাবছেন। এক সময়ে চীনের নারীরা অর্থনৈতিকভাবে সম্পূর্ণ পুরুষের ওপর নির্ভরশীল ছিল। এখনো ব্রেকআপের পর একজন নারী দ্রুত আরেক পুরুষকে বিয়ে করতে পারবেন না- সম্ভবত এই চিন্তা থেকেই তাদেরকে আর্থিক সুবিধা দেওয়া তথা ব্রেকআপ ফি’র উদ্ভব।

দুই মিলিয়ন ইউয়ান জরিমানা
বিবিসি জানিয়েছে, এই মাসের শুরুর দিকে চীনের পূর্বাঞ্চলের হাংঝৌ শহরের এক পানশালা থেকে পুলিশ ডাকা হয়। পুলিশ সেখানে গিয়ে সন্দেহজনক এক স্যুটকেস দেখে। স্যুটকেস খুলে পাওয়া যায় নগদ দুই মিলিয়ন তথা বিশ লাখ ইউয়ান (চীনের মুদ্রা)। খবর নিয়ে জানা যায়, নিজের প্রাক্তন প্রেমিকার জন্য ব্রেকআপ ফি হিসেবে এই বিশাল অংকের অর্থ নিয়ে আসেন এক ব্যক্তি। তিনি এই টাকা ভর্তি স্যুটকেস প্রাক্তন প্রেমিকাকে দিয়ে চলে যান। কিন্তু এই অর্থ ওই নারীর কাছে ‘কম’ মনে হওয়ায় তিনি স্যুটকেস পানশালায় ফেলে রেখেই চলে যান। পরে ওই পুরুষকে টাকা ফেরত দিয়ে দেয় পুলিশ।

দুই মিলিয়ন ইউয়ান বেশ বড় একটি অঙ্ক। এত পরিমাণ অর্থ দিয়ে চীনে একটি বাড়ি কেনা যায়। শুধুই ব্রেকআপের জন্য এত টাকা জরিমানা দেওয়ার ব্যাপারটি অনেককেই স্তম্ভিত করেছে। এতে চীনে লিঙ্গবৈষম্য আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।


শেয়ার করুন

আপনার মতামত দিন