আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

ফ্রান্সে ‌‘উদীয়মান বাংলাদেশ এবং সশস্ত্র বাহিনীর উন্নয়ন’ শীর্ষক সেমিনার

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১০-১৭ ১৭:০২:০৪

দেলওয়ার হোসেন সেলিম, ফ্রান্স :: ফ্রান্সের প্যারিসে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো ‘উদীয়মান বাংলাদেশ এবং সশস্ত্র বাহিনীর উন্নয়ন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ দূতাবাস ফ্রান্সের ডিফেন্স উইং এর উদ্যোগে রবিবার এই সেমিনারে প্রধান অতিথি ছিলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন।

সেমিনারে উন্নয়ন অগ্রযাত্রার বাংলাদেশে সশস্ত্র বাহিনীর উন্নতি ও অগ্রগতি উপর মূল বক্তব্য উপস্থাপন করেন বিগ্রেডিয়ার জেনারেল মো. মহসীন।

সেমিনার সঞ্চালনা করেন দূতাবাসের প্রথম সচিব নির্ঝার অধিকারী।

বিগ্রেডিয়ার মো. মহসীন তাঁর বক্তব্যে বলেন, বাংলাদেশের সরকারের বিভিন্ন পদক্ষেপের কারণেই দেশের সশস্ত্র বাহিনী অধিকতর উন্নত, দক্ষ ও চৌকস হয়ে উঠেছে। মাতৃভূমির স্বাধীনতা রক্ষার সুমহান দায়িত্ব পালনের পাশাপাশি জঙ্গি-সন্ত্রাসবাদ নির্মূল ও আইন-শৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে বেসামরিক প্রশাসনকে প্রয়োজনীয় সহায়তা করছে সশস্ত্র বাহিনী। এছাড়াও জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যরা সততা, নিষ্ঠা এবং দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করে বিশ্বব্যাপী প্রশংসা ও সুনাম অর্জন করেছে।

প্রধান অতিথি রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন তাঁর বক্তব্যে বলেন, সামাজিক সূচকের অগ্রগতিতে এগিয়ে চলছে বাংলাদেশ। বাংলাদেশের অর্থনীতির ধারাবাহিক উচ্চ প্রবৃদ্ধি, মাথাপিছু আয় বৃদ্ধি, গড় আয়ু, বৈদেশিক বিনিয়োগ, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধিসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অর্জনের চিত্র তুলে ধরেন।

সেমিনারে ফ্রান্সের উচ্চপদস্থ সামরিক কর্মকর্তা ও বিভিন্ন মিডিয়ার সাংবাদিক, বিখ্যাত বাঙালী চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ, ওয়ার্ল্ড বাংলাদেশ অরগানাইজেশনের প্রেসিডেন্ট কাজী এনায়েত উল্লাহ, বেনজির আহমদ সেলিম সহ ফ্রান্স বাংলা প্রেসক্লাবের সদস্যরা উপস্থিত ছিলেন।

বক্তব্য শেষে "উদীয়মান বাংলাদেশ ও সশস্ত্র বাহিনীর কার্যক্রমের উপর ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। সেমিনারে উপস্থিত বিদেশীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়।


সিলেটভিউ২৪ডটকম/১৭ অক্টোবর ২০১৯/ডিএইচএস/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক ফ্রান্স খবর

  •   ওসমানী স্মৃতি পরিষদ ফ্রান্স শাখার আহবায়ক কমিটির অনুমোদন
  •   ফ্রান্স মহিলা দলের উদ্যোগে আরাফাত রহমান কোকোর মৃত্যুবার্ষিকী পালিত
  •   বেলজিয়াম বিএনপির নেতা সাজার সুস্থতা কামনায় স্পেনে দোয়া মাহফিল
  •   দুবাগ ইউনিয়ন জনকল্যাণ সংস্থা ফ্রান্সের কমিটি গঠন
  •   ফ্রান্স বাংলা টাওয়ার ব্যবসায়ী গ্রুপের কমিটি গঠন
  •   প্যারিসে উত্তর শাহবাজপুর কল্যাণ সমিতির ঐক্যপ্রক্রিয়া ও কমিটি গঠন
  •   ফ্রান্সে ছাত্রদলের ৪১ তম প্রতিষ্টা বার্ষিকী পালন
  •   প্যারিসে সাংবাদিক দুলাল আহমদ চৌধুরীকে সংবর্ধনা
  •   ফ্রান্স আ.লীগের সভাপতির মৃত্যুতে স্পেন শাখার শোক
  •   ‘যুবলীগ ফ্রান্স শাখা নিয়ে ষড়যন্ত্র ত্যাগী কর্মীরা মেনে নিবে না’