আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

যে সড়কে ৩০ হাজার মানুষের ভোগান্তি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৫-২৬ ১৪:০০:৩৬

শহীদনূর আহমেদ, সুনামগঞ্জ : পাগলা- বীরগাঁও সড়ক দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার একটি জনগুরুত্বপূর্ণ সড়ক। প্রায় তিন কিলোমিটার দীর্ঘ এই সড়ক দিয়ে প্রতিনিয়ত উপজেলার অন্তত তিন ইউনিয়নের ৩০ হাজার মানুষ যাতায়াত করে থাকেন। সংস্কারের অভাবে দীর্ঘদিন ধরে সড়কটি বেহাল অবস্থায় পড়ে আছে। সড়কের ভাঙ্গাচুরা আর খানাখন্দের ফলে যান চলাচলে অনুপযোগি সড়কটি গলার কাঁটায় পরিণত হয়েছে এলাবাসীর। ভুক্তভোগী জনগণের পক্ষ থেকে সড়ক সংস্কারে দাবি উঠে আসলেও কাজের কাজ না হওয়ায় ক্ষোভ প্রকাশ করছেন স্থানীয়রা। ক্ষতিগ্রস্ত সড়কে যানবাহন উল্টে প্রায়ই ঘটছে ছোটবড় দুর্ঘটনা। এদিকে, ক্ষতিগ্রস্ত সড়কে চলাচলে অতিরিক্ত ভাড়া প্রদান করতে হচ্ছে যাত্রীদের। সড়কের এমন দুর্ভোগের শেষ কবে হবে এমন জিজ্ঞাসা সাধারণের।

অপর দিকে পাগলা-বীরগাঁও সড়কে সংস্কার কাজে দুই ধাপে টেন্ডার হলেও কাজ শুরু না করায় ঠিকাদারী প্রতিষ্ঠান রিনা এন্টারপ্রাইজের দরপত্র বাতিলের চেষ্টা করেছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এলজিইডি। ঠিকাদারী প্রতিষ্ঠানের দরপত্র বাতিল করা হলে নতুন দরপত্র আহ্বান করা হবে কি না এই তথ্য জানা নেই দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা এলজিইডির নির্বাহী প্রকৌশলীর।

কাজ বাস্তবায়নে ঠিকাদারী প্রতিষ্ঠানের অনাগ্রহ ও এলজিইডি কর্তৃপক্ষের উদাসীনতায় ভেস্তে যাচ্ছে চলতি বছরে সড়ক সংস্কারের সম্ভাবনা। কবে নাগাদ সড়ক সংস্কার কাজ শুরু হতে পারে এই তথ্যা জানা নেই কারো। সংশ্লিষ্ট দপ্তর ও ঠিকাদারী প্রতিষ্ঠানের বৈরী মনোভাবে সংস্কার কাজের অনিশ্চিয়তায় সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মহলে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে।

উপজেলার পূর্ব বীরগাঁও এর বাসিন্দা মো. জিল্লুল হক বলেন, পাগলা-বীরগাঁও সড়ক দিয়ে হাজার হাজার মানুষ চলাচল করেন। দীর্ঘ দিন ধরে সড়কের বেহাল অবস্থায় কষ্টের শেষ নেই মানুষের। চলতি বছরে সড়কটি সংস্কার না হলে মানুষের দুর্ভোগের শেষ থাকবে না।

নজরুল ইসলাম বলেন, প্রতিদিন এই সড়কে গাড়ি উল্টে দুর্ঘটনা ঘটে। গতকাল একটি সিএনজি উল্টে কয়েকজন মানুষ আহত হয়েছেন। কবে যে কার প্রাণ যাবে তা বলা যায় না। রাস্তার বেহাল অবস্থার কারনে গাড়ি চালকরা তাদের ইচ্ছে মতো ভাড়া নিয়ে থাকেন। এই দুর্ভোগ থেকে আমাদের মুক্তি কবে মিলবে।

সড়কের সংস্কার কাজের ব্যাপারে উপজেলা এলজিইডির সহকারি প্রকৌশলী তারেক আল নূর বলেন, সড়ক সংস্কারে টেন্ডার হয়েছে তবে ওয়ার্ক ওয়ার্ডার আমাদের কাছে আসেনি। চলতি বছরে কাজ শুরু করা যাবে কি না এমন প্রশ্নে তিনি বলেন, আপনি জেলা অফিস থেকে বাকি জেনে নিতে পারেন।

সুনামগঞ্জ এলজিইডির নির্বাহী প্রকৌশলী মাহবুব আলম বলেন, পাগলা-বীরগাঁও সড়কে টেন্ডার পাওয়ার পর কাজ শুরু না করায় ঠিকাদারী প্রতিষ্ঠানের দরপত্র বাতিলের  করতে প্রয়োজনী ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। নতুন দরপত্র আহ্বান করা হবে বলে জানান তিনি।


সিলেট ভিউ ২৪ ডটকম/শহীদ/পিটি-২০








শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সুনামগঞ্জ খবর

  •   জগন্নাথপুরের মোশাহিদের স্বপ্ন ঝড়ল ফ্রান্সের সড়কে
  •   তাহিরপুরে প্রকাশিত সংবাদের প্রতিবাদে সংবাদ সম্মেলন
  •   দিরাইয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন
  •   দক্ষিণ সুনামগঞ্জে এসএসসি ১৪ ব্যাচের মিলনমেলা
  •   দোয়ারাবাজারে ৩শ’ টাকার জন্য সংঘর্ষে আহত ব্যক্তির মৃত্যু, আটক ২
  •   সুনামগঞ্জে প্রতিপক্ষের ছুরিকাঘাতে যুবক খুন
  •   দক্ষিণ সুনামগঞ্জে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট'র উদ্বোধন করলেন পরিকল্পনামন্ত্রী
  •   ছাতকে ভাবির সাথে দেবরের পরকিয়া, ভাতিজা খুন
  •   দোয়ারাবাজারে হামলায় সম্ভাব্য ইউপি সদস্য প্রার্থী আহত, উত্তেজনা
  •   গ্রামে এসে নৌকা নিয়ে ঘুরলেন পরিকল্পনামন্ত্রী