আজ সোমবার, ০১ জুন ২০২০ ইং

লন্ডনে আনুষ্ঠানিকভাবে ৯ম ‘বাংলাদেশ বইমেলার উদ্বোধন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৯-১০ ০৯:১৯:৩৯

মকিস মনসুর:: গত রবিবার লন্ডনে যুক্তরাজ্য সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ আয়োজিত নবম বাংলাদেশ বই মেলার আনুষ্টানিকভাবে  উদ্বোধন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান  ও বিশেষ অতিথি হিসাবে  গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সাংস্কৃতিক প্রতিমন্ত্রী কে এম খালিদ এম পি ও বৃটেনে  বাংলাদেশের  হাইকমিশনার  সাইদা মুনা তাসনিম.  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান  ভীষ্মদেব চৌধুরী,  লেখক শাহদুজ্জামান,  প্রকাশক ওসমান গণি.এবং বিশিষ্ট জনেরা উপস্থিত ছিলেন। সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ যুক্তরাজ্যর সভাপতি ফারুক আহমদ ও  সেক্রেটারি ইকবাল হোসেন বুলবুল প্রমুখ নেতৃবৃন্দের অক্লান্ত প্রচেষ্টায় দু‘দিনব্যাপী ৯ম বাংলাদেশ বইমেলা আগামীকাল  ৯ সেপ্টেম্বর অবধি পূর্ব লন্ডনের ব্রাডি আর্ট সেন্টারে চলবে। 

সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ, যুক্তরাজ্য এর সভাপতি ফারুক আহমদ বলেন, এবার বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে একটি প্রস্তাবও রাখা হয়েছে যাতে এই মেলায় বঙ্গবন্ধুর নামে একটি কর্ণার রাখা হয় যেখানে বঙ্গবন্ধু সম্পর্কিত বিভিন্ন গ্রন্থ রাখা হবে। তাছাড়া এ বছর বাংলাদেশ সরকার বঙ্গবন্ধুকে নিয়ে শতবর্ষ কর্মসূচীও নিয়েছে, সেটার পাঠ হিসেবেও আমরা এটিকে মূল্যায়ন করতে চাই। এটা শুধু জাতির পিতা বঙ্গবন্ধুর নামেই হবে। 

দুদিন ব্যাপী এই  বইমেলার কর্মসূচীর মধ্যে আগামীকাল হবে  ৩টি সেমিনার. প্রথম সেমিনার শুরু হবে দুপুর বারোটায়। বিষয়: বাংলা সাহিত্য ও সংস্কৃতির বিকাশে সরকারের পরিকল্পনা। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ড. শেখ মুসলিমা মুন, ডেপুটি সেক্রেটারী, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। দ্বিতীয় সেমিনার শুরু হবে বিকেল ২:৩০ মিনিটে। বিষয়: অনাবাসী সাহিত্য। মূলপ্রবন্ধ উপস্থাপন করবেন বিলেতবাসী কবি হামিদ মোহাম্মদ। তৃতীয় সেমিনার শুরু হবে বিকেল ৩:৩০ মিনিটে। বিষয়: লেখক ও প্রকাশক সম্পর্ক। সেমিনার ৩টিতে আলোচনায় অংশ গ্রহণ করবেন ড. ভীষ্মদেব চৌধুরী, ড. শাহাদুজ্জামান, শামীম আজাদ,সহ প্রমুখ।

সিলেটভিউ২৪ডটকম/১০ সেপ্টেম্বর ২০১৯/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক যুক্তরাজ্য খবর

  •   যুক্তরাজ্য বিএনপির গভীর শোক
  •   লন্ডনে শফিক চৌধুরীর পক্ষ থেকে ইফতার বিতরণ
  •   লন্ডনে ‘বেগল এক্সপ্রেস’র উদ্যোগে ইফতার মাহফিল সম্পন্ন
  •   বাংলাদেশের জন্য যে আহবান জানালেন ব্রিটিশ এমপি সিলেটের রুশনারা
  •   টাওয়ার হ্যামলেটস কাউন্সিলসহ বিভিন্ন জায়গায় ৬০০ প্যাকেট খাবার দিলো দিলশাদ রেস্টুরেন্ট
  •   নিজাম উদ্দিনের মৃত্যুতে বাংলাদেশ সেন্টার লন্ডনের সাধারন সম্পাদকের শোক
  •   আল্লামা আনছারীর ইন্তেকালে খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার শোক
  •   লন্ডনে এনএইচএস’র চিকিৎসক ও নার্সদের পাশে দিলশাদ রেস্টুরেন্ট
  •   বৃটেনে মানবিকতার দৃষ্টান্ত স্থাপন করলো সিলেটের সুলতান
  •   সাবেক এমপি মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলামের মৃত্যুতে বড়লেখা ফাউন্ডেশন ইউকের শোক