আজ রবিবার, ২৩ জুন ২০২৪ ইং

রোজিনা ইসলামের মুক্তির দাবিতে ইউরোপের ১১ দেশের প্রবাসী নাগরিক সমাজের বিবৃতি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৫-২১ ১৯:৩৫:৩১

বিশেষ প্রতিনিধি, যুক্তরাজ্য :: প্রথম  আলোর জ্যেষ্ঠ সাংবাদিক রোজিনা ইসলামের মুক্তির দাবি জানিয়েছেন ইউরোপের ১১ দেশের প্রবাসী নাগরিক সমাজ।

এক বিবৃতিতে তারা বলেন- ‌'আমরা ইউরোপের বিভিন্ন দেশে বসবাসকারী প্রবাসী নাগরিক সমাজের প্রতিনিধিরা গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি, বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছরপূর্তি ও বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ পূর্তির এই সময় দেশের সমাজ ও রাজনীতিতে কতিপয় অসাধু মানুষ ও দুর্নীতিবাজদের কারণে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার মূল চেতনা ভুলন্ঠিত হচ্ছে।

গত ১৭ মে সচিবালয়ে সাংবাদিকের  কর্তব্য পালন করতে গিয়ে প্রথম আলোর বিশিষ্ট সাংবাদিক রোজিনা ইসলামকে প্রায় ৫ ঘণ্টা হেনস্তার পর থানায় সোপর্দ করা হয়। তারপর তার বিরদ্ধে মামলা দায়ের করে সারা রাত থানায় রেখে তাক আদালতে পাঠিয়ে রিমান্ডের আবেদন করা হয়। তার রিমান্ডের আবেদন নাকচ হয়ে যাওয়া সত্বেও জামিন না দিয়ে কারাগারে পাঠানো হয়েছে। এই ঘটনা প্রশাসনের ভিতরে থাকা কিছু দুর্নীতিবাজ আমলা যে কতটা বেপরোয়া হয়ে উঠেছে তারই বহিঃপ্রকাশ।

সাংবাদিক রোজিনা ইসলামের সঙ্গে যে আচরণ করা হয়েছে তা ন্যাক্কারজনক। এ ঘটনায় আমরা সবাই উদ্বিগ্ন, ক্ষুব্ধ ও বিস্মিত। স্বাধীন ও অনুসন্ধানী সাংবাদিকতা এবং মুক্ত গণমাধ্যমের প্রতি এই আক্রোশ থামাতে হবে। সীমাহীন চুরি বাটাপারি ঠেকাতে, বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে জনগণের তথ্য পাওয়ার অধিকার নিশ্চিত করতে হবে।

আমরা মনে করি বাংলাদেশের সংবাদপত্র ও সাংবাদিকতার স্বাধীনতা নিশ্চিত করতে হবে। নইলে ৫০ বছর আগে, অনেক ত্যাগ ও মহান মক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীনতার অবমূল্যায়ন করা হবে। স্বাধীন বাংলাদেশে বাকস্বাধীনতা ও সাংবাদিকতা সংকীর্ণ ও সংকুচিত হয়ে পড়বে।

আমরা অবিলম্বে নির্ভীক সাংবাদিক রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তির পাশাপাশি পুরো ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর  ব্যবস্থা নেওয়ারও দাবি জানাচ্ছি।

জার্মানি থেকে আবদুল্লাহ আল ফারুক, ড. সত্য ভৌমিক, মাহজাবিন আহমেদ, হাসিব মাহমুদ, শাহীন দিল রিয়াজ, সরাফ আহমেদ, হাবিব বাবুল, মোনাজ হক, সেলিম ভুইয়া। বেলজিয়াম থেকে ড. জিয়া উদ্দিন আহমেদ, সোহেল পারভেজ। ডেনমার্ক থেকে রুহুল কাজল। সুইডেন থেকে দেলোয়ার হোসেন, সালেহ মুস্তফা জামিল, আকতার এম জামান। ফিনল্যান্ড থেকে ড. মজিবুর দফতরী। হল্যান্ড থেকে বিকাশ চৌধুরী বড়ুয়া, ডেভিড রহমান, মুরাদ খান। অষ্ট্রিয়া থেকে ড. শহীদ হোসেন। সুইজারল্যান্ড থেকে মারুফ আনোয়ার, যুক্তরাজ্য থেকে জুয়েল রাজ, আনসার আহমেদ উল্লাহ, এ টি এম মুনির, আ স ম মাসুম। ফ্রান্স থেকে মারজান প্রধান, কাজী ওসমান, শরীফ ভুইয়া, এম এ হাশেম। ইটালী থেকে নাজির মোহাম্মদ খান।

সিলেটভিউ২৪ডটকম/ এসিবি/ শাদিআচৌ-০৫

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক যুক্তরাজ্য খবর

  •   ফিলিস্তিনে হামলার প্রতিবাদে ব্রিটেনে বিক্ষোভ
  •   রয়েল টাইগার স্পোর্টস ক্লাবের স্পনসরশিপের এগ্রিমেন্ট স্বাক্ষর অনুষ্ঠিত
  •   টাওয়ার হ্যামলেটসের আবারো স্পিকার হলেন বাংলাদেশি বংশোদ্ভূত আহবাব
  •   যুক্তরাজ্যের নর্থাম্পটনে পাঁচ বাঙালি কাউন্সিলর নির্বাচিত
  •   সাংবাদিক রোজিনা ইসলামের নি:শ্বর্ত মুক্তির দাবীতে লন্ডন বাংলা প্রেস ক্লাবের মানবন্ধন
  •   রো‌জিনার মু‌ক্তির দাবী‌তে লন্ড‌নে সাংবা‌দিক‌রা রাজপ‌থে
  •   ইসরায়েলের হামলার প্রতিবাদে ব্রিটেনের নর্থাম্পটনে বিক্ষোভ
  •   ২২দিনে দৌঁড়ে লন্ডনে পৌঁছালেন আফরোজ মিয়া
  •   ৩১৩ কিলোমিটার দৌড়ে ৮ মে লন্ডন পৌঁছাবেন সিলেটের আফরোজ মিয়া
  •   কাউন্সিল লিডার হতে গিয়ে নিজের সাথে প্রতারণা করতে হয়েছে আমাকে-লুৎফুর রহমান