আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

নিউইয়ক আওয়ামী লীগের অনুষ্ঠান

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৩-১৯ ১৩:৩১:২৬

নিউইয়ক :: নিউইয়র্কের জ্যাকসন হাইটসস্থ পালকি পাটি সেন্টারে যুক্তরাষ্ট্র আওয়ামীলীগ ও আওয়ামীলীগ পরিবার উদ্যোগে
ঐতিহাসিক মার্চ বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ, ১৭ মার্চ, ২০১৯ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্ম দিন ও জাতীয় শিশু দিবস, ৪৮তম মহান স্বাধিনতা দিবস. উৎযাপন উপলক্ষে এক আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্টান ও মুক্তিযোদ্ধের উপর চলচ্চিত্র প্রদর্শনের আয়োজন করা হয়।


বিপুল সংখ্যক প্রবাসী বাঙ্গালীদের উপস্থিতিতে অনুষ্টিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন শরিফ কামরুল হীরা অনুষ্টানের প্রথমংশে উল্লখিত দিন গুলির তাৎপর্য নিয়ে আলোচনা করেন প্রবাসের বিশিষ্ট সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লা, ঠিকানা পত্রিকার সম্পাদক ফজলুর রহমন ও জেনসাইট ৭১ এবং যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের উপদেষ্টা ড. প্রদিব কর পরিচালনা করেন যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের জনসংযোগ সম্পাদক কাজী কয়েছ আহমদ।


দিনগুলির উপর আলোচনা সভায় উপস্থিত থেকে বক্তব্য রাখেন, ড. তবাল বুলু রায়, মুক্তিযোদ্ধা সাইদুর রহমান সাইদ, যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের উপদেষ্টা তোফায়েল আহমদ চৌধুরী, হাকিকুল ইসলাম খোকন, যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের আব্দুর রহিম বাদশাহ, ফরিদ আল্ম, এম এ করিম চৌধুরী, আসুক মাসুক, কায়কোবাদ খান, ইলিয়ার রহমান, মিজানুর রহমান চৌধুরী, হেলাল মাহমুদ, সাদত হুসেন, আবুল কাশেম, শাহ মিজান, মহানগর আওয়ামীলীগের রশিমুল হাসান, মহিলা আওয়ামীলীগের সভাপতি শাহনাজ মমতাজ যুগ্ম সাধারণ সম্পাদক রুমানা আক্তার, যুবলীগের জামাল আহমদ, সেবুল আহমদ, খন্দকার জাহিদ, স্বেচ্ছাসেবক লীগের আশরাফ উদ্দিন, নাফিকুর রহমান তোরান, জাতীয় শ্রমিক লীগের মনজুর চৌধুরী, যুক্তরাষ্ট্র ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সাখাওয়াত আলী, যুক্তরাষ্ট্র ছাত্রলীগের সাবেক সভাপতি জয়নাল আবেদীন জয় প্রমূখ। পরবর্তী অংশ সভা পরিচালনা করেন  শাহ মো. বখতিয়ার।

সভায় শোক ও গভীর শ্রদ্ধার সঙ্গে অবনতচিত্তে  ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু সহ জাতীয় সকল নেতা মহান মুক্তিযোদ্ধে শহীদের আত্মার মাগফেরাত কামনা করে শোক পালন করা হয়। স্বাধীনতার জন্য আত্মোৎসর্গকারী বীর শহীদদের স্মরণ করা হয়।


অনুষ্ঠানে বক্তারা বলেন, ২৬ মার্চ আমাদের জাতির আত্মপরিচয় অর্জনের দিন। পরাধীনতার শিকল ভাঙার দিন। ৩০ লাখ শহীদের রক্তস্নাত মুক্তিযুদ্ধের সূচনা হয়েছিল। হাজার বছরের শোষণ-বঞ্চনার শাপমুক্ত হওয়ার যাত্রা শুরু হয়েছিল এই দিনেই। মহান মু্ক্িতযুদ্ধের চেতনা ধারণ করে ঐক্যবদ্ধভাবে স্বাধীনতার সুফল বাংলার প্রতিটি ঘরে পৌঁছে দিতে, দেশের উন্নয়নও গণতন্ত্রকে এগিয়ে নিয়ে যাওয়ার অঙ্গীকার ব্যাক্ত করা হয়। ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি। মধ্যআয়ের দেশে উন্নীত এবং ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত করার জন্য জাতীকে নিয়োজিত করতে বক্তারা আহবান জানান।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ১৭ই মার্চ ছিল। বক্তারা  বলেন ,যে নেতার জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হতো না সেই নেতার শুভ জন্মদিনে সমগ্র জাতি আজ কৃতজ্ঞচিত্তে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করছে। তাঁর নেতৃত্ব, ত্যাগ ও অধ্যবসায়ের গুণেই । তিনি বাঙালি জাতির গর্বের মূর্ত প্রতীক হয়ে উঠেন।


 ১৯৭১ সালের ৭ মার্চ। বঙ্গবন্ধু রেসকোর্সের জনসভায় বাঙালীর স্বপ্নের বাণী উচ্চারণ করেছিলেন। ঘোষণা করেছিলেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ তাঁর এই ভাষণকে বিশ্বের ইতিহাসের কয়েকটি গুরুত্বপূর্ণ ভাষণের অন্যতম বলে গণ্য করা হয়।বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণে স্বাধীনতার সংগ্রাম কথাটা বলেই ক্ষান্ত হননি, মুক্তির সংগ্রামের কথাটাও যোগ করেছিলেন। ঐতিহাসিক ৭ মার্চের গুরুত্ব আজও অম্লান। মূলত ৭ মার্চের ভাষণই ছিল স্বাধীনতার ঘোষণা এবং একই সঙ্গে স্বাধীনতা অর্জনের নির্দেশিত পথ।

সিলেটভিউ২৪ডটকম/১৯ মার্চ ২০১৯/প্রেবি/ইআ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক যুক্তরাষ্ট্র খবর

  •   নিউইয়র্ক পুলিশে প্রথম নারী বাংলাদেশি ফজিলা
  •   নিউইয়র্কে ইউএস বাংলা অনলাইন প্রেসক্লাবে মেহেদী কাবুল সংবর্ধিত
  •   কমিউনিটি নেতা শাহিনের খুনীদের শাস্তির দাবীতে আমেরিকাতে প্রতিবাদ সমাবেশ
  •   আমেরিকার মিশিগানে হচ্ছে প্রথম স্থায়ী শহিদ মিনার
  •   নিউইয়র্কে পিতার জীবন বাঁচাতে বাঙালি যুবকের কিডনি দান
  •   জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা’র ভারপ্রাপ্ত সেক্রেটারি লোকমান
  •   স্বাধীনতার সূবর্নজয়ন্তীতে মিশিগান স্টেট যুবলীগের আলোচনা সভা ও শ্রদ্ধা নিবেদন
  •   ২৫ মার্চ ‌‘গণহত্যা দিবস’ ঘোষণার দাবি মিশিগান স্টেট ছাত্রলীগের
  •   নিউইয়র্কে কাইযুম চৌধুরীর রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল
  •   জুয়েল সাদতের "সাদা মার্জিন" বেরিয়েছে