আজ রবিবার, ২৩ জুন ২০২৪ ইং

জুয়েল সাদতের "সাদা মার্জিন" বেরিয়েছে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৩-১৬ ১৪:১০:০৪

সিলেট ভিউ ডেস্ক : আমেরিকার  ফ্লোরিডা প্রবাসী সাংবাদিক, কলামিষ্ট, কমিউনিটি, একটিভিষ্ট, টিভি এ্যাংকর জুয়েল সাদতের কবিতার বই' সাদা মার্জিন" বেরিয়েছে দোয়াঁশ প্রকাশন থেকে। সাদা মার্জিন জুয়েল সাদতের  কবিতা বিষয়ক তৃতীয় প্রকাশনা। ২০১৯ সালে জুয়েলের কবিতার সিডি "অনুভবে আলিঙ্গন" প্রকাশের পর ব্যাপক সারা পড়ে যাওয়ায়, জুয়েল কবিতায় সিরিয়াস হয়ে যান। করোনা কালিন সময়কালের নানা টানা পোড়ন কে চম্যকার শৈল্পিক আয়জনে সাদা মার্জিনে তিনি স্থান দিয়েছেন। সচরাচর যে রকম কবিতার প্রকাশনা হয়ে থাকে তার থেকে পাঠকরা ভিন্নতা পাবেন, ৪২ টি কবিতার সাথে কবির ৪২ টি ছবি সম্মিলন ঘটিয়েছেন প্রকাশক দোআঁশ প্রকাশন।গ্রাফিক্স ডিজাইনার ও প্রচ্ছদ শিল্পী লুতফুর রহমান তুফায়েল চম্যকার ভাবে কবিতার সাথে ছবির সম্মন্বয় ঘঠিয়েছেন। ৩ ফর্মার কবিতার বইটির নাম করনের সাথে সামঞ্জস্য্য রেখে সাদা মার্জিন  কাভারটা পাঠকদের দৃষ্টি আকৃষ্ট করেছে।

সাদা মার্জিন কবিতার বইটিতে জুয়েল সাদাত করোনা কালিন সময়কালের পাঁচটি কবিতা সংযোজন করেছেন। যে কবিতাগুলো বাংলাদেশ ও কলকাতার বাচিক শিল্পীরা ইতিমধ্যে আবৃত্তি করে প্রচার করেছেন। জুয়েল সাদতের কবিতায় সব সময়  সমসাময়িক ঘটনাগুলোর উপস্থাপন থাকে, সাদা মার্জিনেও রয়েছে। জুয়েলের প্রথম কবিতার বই "ভালবাসা উড়ে যাচ্ছে " প্রথম প্রকাশিত হয়ে ২০০০ সালের বই মেলায়। যার প্রকাশনা উ্যসবে উপস্থিত ছিলেন ত্যকালিন পররাষ্ট্র্রমন্ত্রী মরহুম আব্দুস সামাদ আজাদ। সাংবাদিক কলামিষ্ট জুযেল সাদতের প্রকাশিত বই ৬ টি। ইনাসাইড বাংলাদেশ, ব্লাক এন্ড হোয়াইট, আমেরিকা ডানা ভাঙ্গা স্বপ্ন নামে তার বইগুলো ব্যাপক পাঠকপ্রিয়তা পেয়েছে। জুয়েল সাদতের প্রথম ইংরেজী বই ২৬৪ পৃষ্ঠার "আমেরিকা ব্রোকন উইংনস" আসছে ২০২১ সালের শেষ দিকে উ্যস প্রকাশন থেকে।

সমাজের নানা মাধ্যমে জড়িত থাকলেও কবিতার প্রতি প্রচন্ড ঝোঁক জুয়েলের মধ্যে দেখা যায়। দেশের সেরা বাচিক শিল্পী ইসমাত তোহা ও ভাষ্কর বন্ধ্যেপাধ্যায় জুয়েলের কবিতার ভুয়সি প্রসংসা করেছেন, যার কারনে সাদা মার্জিন ও কবিতার সিডি অনুভবে আলিঙ্গন প্রকাশ পায়। সমাজের নানা অসঙ্গতি নানা টানাপোড়ন সহজ ভাবে তুলে ধরতে সক্ষম হয়েছেন কবি বলতে নারাজ জুয়েল সাদাত। তিনি একজন সমাজ সচেতন তাই সাদা মার্জিনে করোনাকালিন সময়টাকে অসাধারনভাবে তুলে ধরেছেন।  সাদা মার্জিন কবিতার আরেকটি বিশেষত্ব হল প্রকাশক দুটো প্রচ্ছদের মাধ্যমে বইটিকে উপস্থাপন করা হয়েছে।

এই বইটি সৃজনশিলতায় বাংলাদেশেরর প্রকাশনায় নতুন মাত্রা যোগ করেছে। সামনে পেছনে দুটো কাভার  দুই রকমের। সাদা মার্জিনের  প্রুফ দেখেছেন  সুদুর আমেরিকার নিউইয়র্কের রচেসটার থেকে বাংলা সাহিত্যের গুনি মানুষ মৃদুল রহমান (mredul rahman)। বইটির বিপননে- রকমারি, বই বাজার, নিঁর্বাচিত,কানাকাছি জড়িয়ে আছে। যে কেউ দেশের যে কোন প্রান্ত থেকে রকমারী বা বই বাজারে অর্ডার  করতে পারেন। বিশেষ ছাড়ে ১১৩ টাকায় বইটি পাবেন বলে প্রকাশক লুতফুর রহমান তূফায়েল জানান।  বইয়ের রয়ালিটি - চ্যারিটি "সাদাত ফাউন্ডেশনে"  দান কৃত। বইয়ের জন্য্ যোগাযোগ - ০১৬২৬ ১০৮০২৮।


সিলেট ভিউ ২৪ ডটকম/পিটি-১৪










শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক যুক্তরাষ্ট্র খবর

  •   নিউইয়র্ক পুলিশে প্রথম নারী বাংলাদেশি ফজিলা
  •   নিউইয়র্কে ইউএস বাংলা অনলাইন প্রেসক্লাবে মেহেদী কাবুল সংবর্ধিত
  •   কমিউনিটি নেতা শাহিনের খুনীদের শাস্তির দাবীতে আমেরিকাতে প্রতিবাদ সমাবেশ
  •   আমেরিকার মিশিগানে হচ্ছে প্রথম স্থায়ী শহিদ মিনার
  •   নিউইয়র্কে পিতার জীবন বাঁচাতে বাঙালি যুবকের কিডনি দান
  •   জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা’র ভারপ্রাপ্ত সেক্রেটারি লোকমান
  •   স্বাধীনতার সূবর্নজয়ন্তীতে মিশিগান স্টেট যুবলীগের আলোচনা সভা ও শ্রদ্ধা নিবেদন
  •   ২৫ মার্চ ‌‘গণহত্যা দিবস’ ঘোষণার দাবি মিশিগান স্টেট ছাত্রলীগের
  •   নিউইয়র্কে কাইযুম চৌধুরীর রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল
  •   নিউইয়র্ক সিটির প্রতিনিধিত্বের সংগ্রামে বাঙালি এন মজুমদার