আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

রোহিঙ্গা ইস্যুতে প্রবাসীরা বড় ভূমিকা রাখতে পারেন: পররাষ্ট্রমন্ত্রী

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৯-২৬ ২০:৪৬:৪৯

সিলেটভিউ ডেস্ক :: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ‘রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মায়ানমারসহ আন্তর্জাতিক মহলে চাপ সৃষ্টি করতে হবে। এ ব্যাপারে প্রবাসীরা বড় ভূমিকা রাখতে পারেন। সভা, সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি পালনের মাধ্যমে তারা রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে দাঁড়ালে অনেক উপকারে আসবে।’

বুধবার (২৫ সেপ্টেম্বর) রাতে নিউইয়র্কের লাগোডিয়া ম্যারিয়েট হোটেলের হলরুমে ‘আমেরিকান বাংলাদেশী বিজনেস এলায়েন্সের’ ১১তম বিজনেস সামিটে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘মায়ানমার রোহিঙ্গাদের উপর যে বর্বরতা চালিয়েছে তা নজিরবিহীন। কিন্তু বিশ্ব মোড়লরা তা আমলে নিচ্ছেন না। বাংলাদেশে রানা প্লাজা দুর্ঘটনার পর সাথে সাথে জিএসপি বাতিল করা হলেও, মায়ানমারে বর্বরতার পরও তাদের জিএসপি বহাল রয়েছে। বিশ্বব্যাংক টাকা নিয়ে তাদের পিছু হাটছে। এটা সত্যিই দু:খজনক।’

প্রবাসী ব্যবসায়ীদের উদ্দেশ্য করে তিনি বলেন, ‘বাংলাদেশে এখন বিনিয়োগ করার খুব ভাল পরিবেশ ও সুযোগ রয়েছে। প্রবাসীরা বিনিয়োগে এগিয়ে আসলে নিজেরা লাভবান হওয়ার পাশাপাশি দেশও উপকৃত হবে।’আমেরিকান বাংলাদেশি বিজনেস এলায়েন্সের সভাপতি ফখরুল ইসলাম দেলোয়ারের সভাপতিত্বে ও মিসবাউজ্জামানের পরিচালনায় বিজনেস সামিটে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ূ পরিবর্তন বিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন আহমদ এমপি। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট অর্থনীতিবিদ, উন্নয়ন সংগঠক ও রূপালী ব্যাংকের সাবেক চেয়ারম্যান ড. আহমদ আল কবীর।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি বেলাল চৌধুরী, সহ সভাপতি মো. শাহনেওয়াজ, কংগ্রেসম্যান প্রার্থী বদরুন নাহার খান মিতা, শিল্পপতি জহিরুল ইসলাম, সিলেট জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও জেলা যুবলীগের সাধারণ সম্পাদক মো. শামীম আহমদ, সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহ্ দিদার আলম চৌধুরী নবেল, বাংলাদেশ সংবাদ সংস্থার সিলেট ব্যুরো প্রধান মকসুদ আহমদ মকসুদ এবং বাংলাদেশের এফবিসিসিআই ও আমেরিকান বাংলাদেশি ব্যবসায়ী প্রতিনিধিবৃন্দ।

সিলেটভিউ২৪ডটকম/২৬ সেপ্টেম্বর ২০১৯/আরআই-কে

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক যুক্তরাষ্ট্র খবর

  •   নিউইয়র্ক পুলিশে প্রথম নারী বাংলাদেশি ফজিলা
  •   নিউইয়র্কে ইউএস বাংলা অনলাইন প্রেসক্লাবে মেহেদী কাবুল সংবর্ধিত
  •   কমিউনিটি নেতা শাহিনের খুনীদের শাস্তির দাবীতে আমেরিকাতে প্রতিবাদ সমাবেশ
  •   আমেরিকার মিশিগানে হচ্ছে প্রথম স্থায়ী শহিদ মিনার
  •   নিউইয়র্কে পিতার জীবন বাঁচাতে বাঙালি যুবকের কিডনি দান
  •   জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা’র ভারপ্রাপ্ত সেক্রেটারি লোকমান
  •   স্বাধীনতার সূবর্নজয়ন্তীতে মিশিগান স্টেট যুবলীগের আলোচনা সভা ও শ্রদ্ধা নিবেদন
  •   ২৫ মার্চ ‌‘গণহত্যা দিবস’ ঘোষণার দাবি মিশিগান স্টেট ছাত্রলীগের
  •   নিউইয়র্কে কাইযুম চৌধুরীর রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল
  •   জুয়েল সাদতের "সাদা মার্জিন" বেরিয়েছে