আজ শনিবার, ০৬ জুন ২০২০ ইং

মিশিগানে রিপাবলিক দলের বাঁধার মুখে জরুরি অবস্থা আরও দুই সপ্তাহ বৃদ্ধি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৫-০১ ১৪:২৮:৪০

তোফায়েল রেজা সোহেল, মিশিগান :: যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেটে জরুরি অবস্থার মেয়াদ আরও দুই সপ্তাহ বাড়িয়েছেন মিশিগান গভর্নর। স্থানীয় সময়  আজ বৃহস্পতিবার রাতে এক সংবাদ সম্মেলন করে এই ঘোষণা দেন গভর্নর গ্রেচেন হুইটমার। নির্বাহী ক্ষমতায় গভর্নর এককভাবে মেয়াদ বাড়ানোর আদেশ জারি করেন। ১৫ মে পর্যন্ত জরুরি অবস্থার আদেশ ছিল। সেটি আরও দুই সপ্তাহ বাড়িয়ে এখন ২৮ মে পর্যন্ত করেন গভর্নর। প্রাণঘাতি করোনাভাইরাস মোকাবেলায় এ নিয়ে চার দফা জরুরি অবস্থার মেয়াদ বাড়ানো হয়েছে মিশিগানে।

অপরদিকে মেয়াদ আর না বাড়ানো সহ চলতি স্টে হোম তুলে নেয়ার দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে ফেডারেল সরকারের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অনুসারীরা। বিকেলের দিকে মিশিগানের রাজধানী ল্যান্সিং এ অনুষ্ঠিত বিক্ষোভে অনেকে সশস্ত্র ছিলেন।

জানা গেছে, বুধবার রাজ্য সভায় জরুরি অবস্থার মেয়াদ বৃদ্ধির জন্য প্রস্তাব তুলেন মিশিগান গভর্নর। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দল রিপাবলিকান রিপ্রেজেনটেটিভরা বিরোধিতা করেন। পরদিন বৃহস্পতিবার ডেমোক্রেটিক দলের মিশিগান গভর্নর গ্রেচেন হুইটমার নির্বাহী ক্ষমতায় জরুরি নিষেধাজ্ঞার মেয়াদ আরও দুই সপ্তাহ বাড়ান। ১৯৪৫ সালের গভর্নর আইনে মেয়াদ বাড়ানোর নির্বাহী আদেশে স্বাক্ষর করেন মিশিগান গভর্নর।

তথ্যানুসন্ধানে দেখা গেছে, করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না মিশিগানে। এ পর্যন্ত করোনায় মৃত্যুর সংখ্যা চার হাজারের কাছাকাছি। আক্রান্তের সংখ্যা ৪১ হাজার ৩৭৯ জন। যুক্তরাষ্ট্রের হটস্পট তিনে রয়েছে মিশিগান স্টেট।

মিশিগান গভর্নর গ্রেচেন হুইটমার সংবাদ সম্মেলনে বলেছেন,  মিশিগানবাসির সুরক্ষার জন্য ও প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য আরেক দফা জরুরি অবস্থা জারির ঘোষণা পত্রে স্বাক্ষর করি। তবে পরিস্থিতি যদি এর আগেই শান্ত হয় আদেশ পুনরায় মূল্যায়ন হবে। আমি আশাবাদী আইন সভায় রিপাবলিকানরা পক্ষপাত মূলক খেলা বন্ধ করবেন। জনগণের নিরাপদে ও দায়িত্বের সঙ্গে আমাদের অর্থনীতি পুনর্জীবিত করার লক্ষে এক সাথে কাজ করবেন।

শেয়ার করুন

আপনার মতামত দিন