আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

মিশিগানে জরুরি অবস্থা বৃদ্ধি করায় গভর্নরের বিরুদ্ধে মামলা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৫-০৬ ০০:৫০:৩৭

তোফায়েল রেজা সোহেল, মিশিগান :: যুক্তরাষ্টের মিশিগান স্টেটের গভর্নর গ্রিচেন হুইটমারের বিরুদ্ধে মামলা করেছেন রিপাবলিকান দলের রিপ্রেজেনটেটিভ পল মিশেল। করোনাভাইরাস মোকাবেলায় গভর্নর জরুরি অবস্থা জারি করায় সাংবিধানিক অধিকার লঙ্ঘনের অভিযোগ এনে ৪ মে মামলাটি করা হয়। এ মামলায় মিশিগান স্টেটের স্বাস্থ্য ও মানবসেবা বিভাগের পরিচালক রবার্ট গর্ডনকেও আসামি করা হয়েছে।

জানা গেছে, করোনাভাইরাস মোকাবেলায় জরুরি অবস্থার সময় আরও বৃদ্ধির জন্য গত ২৯ এপ্রিল রাজ্যে সভায় তুলে ধরেন গভর্নর। এতে রিপাবলিকান রিপ্রেজেনটেটিভরা বিরোধিতা করেন। পরদিন ৩০ এপ্রিল গভর্নর গ্রেচেন হুইটমার নির্বাহী ক্ষমতায় জরুরি অবস্থার সময় আরও দুই সপ্তাহ বাড়িয়ে দেন। ১৯৪৫ সালের জরুরি অবস্থা আইনে বিশেষ এখতিয়ারে স্টেটের জরুরি অবস্থা বাড়িয়েছেন বলে এক প্রেস ব্রিফিং করে জানান।

প্রেস ব্রিফিং এ ডেমোক্রেটিক দল সমর্থিত মিশিগান গভর্নর গ্রেচেন হুইটমার আরও বলেন, করোনাভাইরাস এখনও নিয়ন্ত্রণে আসেনি। চলমান জরুরি অবস্থা প্রত্যাহার করে জনগণকে ঝুঁকির মধ্যে ফেলতে চান না। এজন্য আরও দুই সপ্তাহ সময় বৃদ্ধি করেছেন। তবে এরইমধ্যে যদি পরিস্থিতি শান্ত হয় বিধিনিষেধে নতুন সিদ্ধান্ত আসতে পারে।

অপরদিকে একই দিন বিকেলে জরুরি অবস্থা তুলে নিতে ট্রাম্প পন্থীরা সশস্ত্র বিক্ষোভ প্রদর্শন করেন। মিশিগান স্টেটের রাজধানী ল্যান্সিংয়ে কয়েক হাজার জনগণ বিক্ষোভে অংশ নেন।

মিশেল মামলায় উল্লেখ করেছেন, 'সংক্রামক রোগ দুর্ভাগ্যক্রমে প্রতিদিনের জীবনেরই অংশ এতে কোনো সন্দেহ নেই। কিন্তু কিছু মানুষ তো এমনিতেই অসুস্থ। তবে মিশিগানের নাগরিকদের ঘরে বন্ধ না করে সংক্রমণ থেকে নিজেকে বাঁচাতে যুক্তিসঙ্গত ও ব্যক্তিগতভাবে নিজেরাই নিজেকে নিরাপদ রাখতে পারেন। গভর্নর দফায় দফায় যে আদেশ জারি করেছেন তা অসাংবিধানিক।'

মিশিগান স্টেট সূত্র জানিয়েছে, সফটওয়্যারজনিত সমস্যার কারণে করোনাভাইরাস সংক্রান্ত হালনাগাদ তথ্য জানাতে বিলম্ব হচ্ছে। এছাড়া সামাজিক দূরত্ব বজায় না রাখার অপরাধে ডেট্রয়েট পুলিশ গেল দুদিনে ২৭২ জনকে জরিমানা ও ৭৬৮ জন সতর্ক করেছে।

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক যুক্তরাষ্ট্র খবর

  •   নিউইয়র্ক পুলিশে প্রথম নারী বাংলাদেশি ফজিলা
  •   নিউইয়র্কে ইউএস বাংলা অনলাইন প্রেসক্লাবে মেহেদী কাবুল সংবর্ধিত
  •   কমিউনিটি নেতা শাহিনের খুনীদের শাস্তির দাবীতে আমেরিকাতে প্রতিবাদ সমাবেশ
  •   আমেরিকার মিশিগানে হচ্ছে প্রথম স্থায়ী শহিদ মিনার
  •   নিউইয়র্কে পিতার জীবন বাঁচাতে বাঙালি যুবকের কিডনি দান
  •   জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা’র ভারপ্রাপ্ত সেক্রেটারি লোকমান
  •   স্বাধীনতার সূবর্নজয়ন্তীতে মিশিগান স্টেট যুবলীগের আলোচনা সভা ও শ্রদ্ধা নিবেদন
  •   ২৫ মার্চ ‌‘গণহত্যা দিবস’ ঘোষণার দাবি মিশিগান স্টেট ছাত্রলীগের
  •   নিউইয়র্কে কাইযুম চৌধুরীর রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল
  •   জুয়েল সাদতের "সাদা মার্জিন" বেরিয়েছে