আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

লন্ডনে বঙ্গবীর ওসমানী’র জন্মশতবার্ষিকী উদযাপিত

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-০২ ১৩:৫৪:৩৮

মহান মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক (কমান্ডার-ইন-চিফ), বঙ্গবীর জেনারেল মুহম্মদ আতাউল গণি ওসমানী’র জন্মশতবার্ষিকী বর্ণাঢ্য কর্মসূচির মধ্য দিয়ে গতকাল যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে উদযাপিত হয়।

এ উপলক্ষে পূর্ব লন্ডনের ভ্যালেন্স রোডে অবস্থিত ওসমানী সেন্টারে বিকেল ৬ টা থেকে রাত ৯ টা পর্যন্ত ৩ ঘন্টাব্যাপি অনুষ্ঠানমালার আয়োজন করা হয়।

বঙ্গবীর জেনারেল এম.এ.জি ওসমানী জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদ যুক্তরাজ্য এর উদ্যোগে আয়োজিত বঙ্গবীর জেনারেল ওসমানীর জন্মশতবার্ষিকী উদযাপনে গতকাল লন্ডন কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবীর ওসমানীর অনুকরণীয় জীবন ও কর্মের আলোকে আলোকচিত্র প্রদর্শনী, আলোচনা অনুষ্ঠান, মরহুম ওসমানীর রুহের মাগফিরাত কামনায় দোয়া মাহফিল ও শিরনী বিতরণ এবং জন্মশতবার্ষিকী স্মারক ‘হৃদয়ে সর্বাধিনায়ক’-এর মোড়ক উন্মোচন।

বঙ্গবীর জেনারেল ওসমানী জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদ, যুক্তরাজ্য-এর আহ্বায়ক, প্রবীণ কমিউনিটি সংগঠক আলহাজ্ব কবির উদ্দিনের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ১৯৭১-এ মহান মুক্তিযুদ্ধের তরুণ সংগঠক, তৎকালীন বৃহত্তর সিলেট জেলা ছাত্রলীগ নেতা, পরবর্তীতে জাতীয় সংসদ সদস্য এবং বঙ্গবীর স্নেহধন্য মকসুদ ইবনে আজিজ লামা।

বঙ্গবীর জেনারেল ওসমানী জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদ ইউকে চ্যাপটার-এর কো-কনভেনার, সাংবাদিক-কলামিস্ট কে.এম আবু তাহের চৌধুরী ও পরিষদের সদস্য-সচিব মোহাম্মদ গোলাম রব্বানী’র যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ১৯৭১-এ বার্মিংহামে মুক্তিযুদ্ধের স্বপক্ষে জনমত সৃষ্টির অন্যতম উদ্যোক্তা, প্রবীণ কমিউনিটি সংগঠক আলী ইসমাইল, জিএসসি ইউকে'র পেট্রন ড. হাসানাত এম, হোসেইন ও চেয়ারপার্সন ব্যারিস্টার মোঃ আতাউর রহমান, ড. মুহাম্মদ নূরুল আলম, নিউহাম বারা কাউন্সিলের স্পিকার ব্যারিস্টার নাজির আহমেদ, ব্রিটিশ-বাংলাদেশ চেম্বারের সাইদুর রহমান রেনু এবং লিগ্যাল এডভাইজার শামীম চৌধুরী প্রমুখ।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা এম.এ মান্নান ও মনোজ্জির আলী, জিএসসি সাউথ-ইস্ট রিজিয়নের চেয়ারম্যান মোহাম্মদ ইছবাহ্ উদ্দিন, ব্যারিস্টার মাসুদ চৌধুরী, উদযাপন পরিষদের কো-কনভেনার শেখ মফিজুর রহমান ও জয়েন্ট মেম্বার-সেক্রেটারি খান জামাল, মশিউর রহমান, আজাদ বখ্ত চৌধুরী, সুফি সোহেল আহমদ, সৈয়দ আব্দুল কাদির, সৈয়দ সোহেল আহমদ এবং ঝরনা চৌধুরী প্রমুখ ।

এছাড়াও, বিলেতে বাংলাদেশি কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ আমন্ত্রিত হয়ে বঙ্গবীর জেনারেল ওসমানীর জন্মশতবার্ষিকী উদযাপন কর্মসূচিতে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানমালায় লন্ডন মহানগরী ছাড়াও যুক্তরাজ্যের বিভিন্ন অঞ্চল ও শহর থেকে বাংলাদেশি কমিউনিটির ২ শতাধিক বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

ধন্যবাদ ও কৃতজ্ঞতা: যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে মহান মুক্তিযুদ্ধের কমান্ডার-ইন-চিফ, বঙ্গবীর জেনারেল ওসমানীর জন্মশতবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় বর্ণাঢ্য আয়োজনে সফলভাবে উদযাপন করার জন্য 'বঙ্গবীর জেনারেল এম,এ,জি, ওসমানী জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদ বাংলাদেশ'-এর পক্ষ থেকে পরিষদের সদস্য-সচিব ও প্রধান সমন্বয়ক, দৈনিক সিলেট সংলাপ সম্পাদক মুহাম্মদ ফয়জুর রহমান, 'বঙ্গবীর জেনারেল এম,এ,জি ওসমানী জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদ যুক্তরাজ্য চ্যাপ্টার'-এর সকল কর্মকর্তা, সদস্যবৃন্দসহ লন্ডনের অনুষ্ঠানমালায় অংশগ্রহণকারী সুধীজনের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক যুক্তরাজ্য খবর

  •   ফিলিস্তিনে হামলার প্রতিবাদে ব্রিটেনে বিক্ষোভ
  •   রোজিনা ইসলামের মুক্তির দাবিতে ইউরোপের ১১ দেশের প্রবাসী নাগরিক সমাজের বিবৃতি
  •   রয়েল টাইগার স্পোর্টস ক্লাবের স্পনসরশিপের এগ্রিমেন্ট স্বাক্ষর অনুষ্ঠিত
  •   টাওয়ার হ্যামলেটসের আবারো স্পিকার হলেন বাংলাদেশি বংশোদ্ভূত আহবাব
  •   যুক্তরাজ্যের নর্থাম্পটনে পাঁচ বাঙালি কাউন্সিলর নির্বাচিত
  •   সাংবাদিক রোজিনা ইসলামের নি:শ্বর্ত মুক্তির দাবীতে লন্ডন বাংলা প্রেস ক্লাবের মানবন্ধন
  •   রো‌জিনার মু‌ক্তির দাবী‌তে লন্ড‌নে সাংবা‌দিক‌রা রাজপ‌থে
  •   ইসরায়েলের হামলার প্রতিবাদে ব্রিটেনের নর্থাম্পটনে বিক্ষোভ
  •   ২২দিনে দৌঁড়ে লন্ডনে পৌঁছালেন আফরোজ মিয়া
  •   ৩১৩ কিলোমিটার দৌড়ে ৮ মে লন্ডন পৌঁছাবেন সিলেটের আফরোজ মিয়া