আজ রবিবার, ২১ জুলাই ২০২৪ ইং

অস্ট্রেলিয়ায় উৎসবমুখর পরিবেশে ঈদুল ফিতর উদযাপিত

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৫-১৪ ১১:৫৪:০৭

শাহাব উদ্দিন শিহাব, সিডনি, অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ায় উৎসবমুখর পরিবেশে উদযাপিত হয়েছে পবিত্র ঈদুল ফিতর।  শুক্রবার (১৪ মে)  ঈদের দিন সিডনিতে রোধ আর হিমেল মিষ্টি বাতাসে সবাই উপভোগ করলেন অন্যরকম ঈদ। গত বছর বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসের কারণে ঈদুল ফিতর ও ঈদুল আযহা‘র নামাজ মসজিদ কিংবা খোলা মাঠে অনুষ্ঠিত হয়নি।

২০২০ সালে করোনাভাইরাসের কারণে দেশটিতে ঈদের সময় লকডাউন ছিল। ফলে ঈদের দিন ঘরবন্ধি ছিলেন সব ধর্মের মানুষ। অনেকটা হৃদয়ে রক্তক্ষরণের ন্যায়। কারণ দেশটিতে বসবাসরত বাংলাদেশি মুসলমানরা দু‘টি ঈদের অপেক্ষায় থাকেন। এই দুই ঈদে তাঁরা ঈদ উৎসব পালন করেন ঘটা করে। পরিবারের সদস্যদের নিয়ে ঈদের দিনে ঘুরে বেড়ান উৎসবের আমেজে। কিন্তু গতবার ওই আমেজ ছিল না। ছিল আতঙ্ক। করোনাভাইরাস সৃষ্টি করেছিল ওই আতঙ্কের।

তবে এবছর পবিত্র ঈদুল ফিতরে দলে দলে দিনের শুরুতে দেশটির মুসলমানেরা শরিক হন বিভিন্ন ঈদের জামাতে। অস্ট্রেলিয়ায় বসবাসরত মুসলমান বাংলাদেশিদের মধ্যে খুশির এই ঈদে আনন্দের কোনো কমতি ছিল না। সিডনিতে স্থানীয় বাংলাদেশিরা শুধু বাংলাদেশিদের সঙ্গে একই দিনে ঈদ উদযাপন করেছেন, এমন নয়। অনেকে গতকাল বৃহস্পতিবারও ঈদ উদযাপন করেছেন।

অস্ট্রেলিয়ার  সিডনিতে সাধারণ কর্মদিবস থাকায় শুক্রবার ঈদের দিন সকাল থেকেই ঈদের জামাত শুরু হয়। লাকেম্বার প্যারি পার্ক, দারুল উলুম মসজিদ, লাকেম্বা মাসাল্লা, টপরাইড মসজিদ, হর্নসবি মসজিদ ও আল বায়ান রিজেন্টস পার্ক, কোগরাহ ও রকডেল মসজিদে একাধিক ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়।

এছাড়া সারিহিলস মসজিদ, ব্লাকটাউন ঈদগাহ মাঠ, সেফটন মসজিদ, ম্যারিকভিল টাউন হল সেন্টার, অলিম্পিক পার্ক গ্রাউন্ড, রুটিহিল মসজিদসহ বিভিন্ন স্থানে অনুষ্ঠিত হয় ঈদের জামাত। স্থানিয় সময় সকাল সাড়ে ৭টা থেকে শুরু হয়ে সাড়ে ৯টা পর্যন্ত একাধিক জামায়াত অনুষ্ঠিত হয়।

জামায়াত শেষে বাংলাদেশের মতোই আজ সারা দিন প্রবাসী বাংলাদেশিরা বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনের বাসায় বেড়িয়েছেন। অনেকে আবার বিভিন্ন দর্শনীয় স্থানে মেতেছিলেন আড্ডায়। এছাড়া দেশে বন্ধু পরিজনের সঙ্গে অনেকেই দিনভর ফোনালাপে ঈদ আনন্দ ভাগাভাগি করে নিয়েছেন।

সিলেট ভিউ ২৪ ডটকম/পিটি-৩

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক অস্ট্রেলিয়া খবর

  •   যুবদল অস্ট্রেলিয়া শাখার উদ্যোগে প্রতিবাদ সভা অনুষ্ঠিত
  •   অস্ট্রেলিয়ায় সমুদ্রে মাছ শিকারে গিয়ে ২ বাংলাদেশীর সলিল সমাধি
  •   জিয়া শিশু কিশোর মেলা অস্ট্রেলিয়া শাখার চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত
  •   অস্ট্রেলিয়া যুবদলের ৪২ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন
  •   অস্ট্রেলিয়ায় বিএনপির ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকীর সভা অনুষ্ঠিত
  •   অস্ট্রেলিয়ার তাসমেনিয়া প্রবাসীদের বসন্ত ও জমকালো পিঠা উৎসব
  •   অস্ট্রেলিয়ায় মারা গেলেন সাংবাদিক ফজলুল বারীর ছেলে
  •   বিএনপি নেতা জাহিদুরের পিতার মৃত্যুতে বিএনপি ও জাসাস অস্ট্রেলিয়ার শোক
  •   শফিউল বারীর মৃত্যুতে জাসাস অস্ট্রেলিয়ার ভার্চুয়াল দোয়া মাহফিল
  •   শফিউল বারী বাবু’র মৃত্যুতে জাসাস অস্ট্রেলিয়ার ভার্চুয়াল দোয়া মাহফিল