আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

সুমন্ত গুপ্তর নতুন বই ‘নারীর ক্ষমতায়নে বঙ্গবন্ধু’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৩-০৮ ২১:০২:৪৩

সিলেট :: আধুনিক যুগে যে ক’জন মহান বাঙালী তাদের নিখুঁত মেধা ও সুনিপুণ চিন্তা-ভাবনার আলোকছটায় বাঙালী জাতিকে বেঁচে থাকার নিরবচ্ছিন্ন প্রেরণা জুগিয়েছেন, তাদের মধ্যে শীর্ষে অবস্থান করছেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী, বাংলাদেশের মুক্তিযুদ্ধের মহান স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

ঔপনিবেশিক ও সাম্রাজ্যবাদী শক্তির নাগপাশ হতে মুক্ত করে তিনি বাঙালী জাতিকে শুধু একটা দেশই উপহার দেননি; সদ্য স্বাধীন হওয়া একটি ভঙ্গুর অর্থনীতির দেশের অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক কাঠামো কেমন হবে- তারও একটি যুগোপযোগী রূপরেখা দাঁড় করিয়েছিলেন। প্রিয় বাংলাদেশকে নিয়ে তার উন্নায়ন চিন্তা আজ সর্বজনবিদিত ও বহুল আলোচিত।আজকের বাংলাদেশের নারীর অগ্রযাত্রা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুদূরপ্রসারী চিন্তা ও উদার দৃষ্টিভঙ্গির প্রতিফলন।

৭২ এর সংবিধান দেশে নারী–পুরুষের সমতা এবং নারীর অধিকার সংরক্ষণ ও তাদের স্বাবলম্বী করে গড়ে তোলার দলিল। নারীর ক্ষমতায়ন এবং নারীর সামাজিক অধিকার, সন্মানের ব্যপারে বঙ্গবন্ধু প্রথম থেকেই অত্যন্ত সচেতন ছিলেন। বঙ্গবন্ধু বলেছিলেন, নারীদেরও পুরুষদের মতো সমান অধিকার এবং তা রাজনীতির ক্ষেত্রেও।

তরুণ লেখক সুমন্ত গুপ্তর নতুন বই ‘নারীর ক্ষমতায়নে বঙ্গবন্ধু’ প্রকাশিত হয়েছে শ্রাবণ প্রকাশনী থেকে। সুমন্ত গুপ্ত জন্ম ১৯৮৪ সালে সিলেটে। বাবা সন্তোষ কুমার গুপ্ত, পেশায় আইনজীবি ছিলেন। মা মৃদুলা গুপ্ত অবসরপ্রাপ্ত সরকারী কর্মকর্তা, চাকরী করেছেন সোনালী ব্যাংকে। সুমন্তর শৈশব কৈশর কেটেছে সিলেট শহরে। ব্যবসা প্রশাসনে স্নাতক, স্নাতকত্তর, এবং এল এল বি সম্পন্ন করেছেন। সিলেটের এক বেসরকারি ব্যাংক এ কাজ করছেন। সুমন্ত সিলেটের সাংস্কৃতিক পরিমণ্ডলে যুক্ত ছোট বেলা থেকেই। আবৃত্তি চর্চার সাথে যুক্ত দীর্ঘকাল ধরে। প্রকাশিত আবৃত্তি অ্যালবাম- ভালোবাসা বায়বীয়।

জাতীয় দৈনিক পত্রিকাতে লিখছেন নিয়মিত ভাবে যুক্ত আছেন বাংলাদেশ বেতার, সিলেট কেন্দ্রে নিয়মিত অনুষ্ঠান ঘোষণা হিসেবে। সিলেটে প্রতিনিধিত্ব কারি সাংস্কৃতিক সংগঠন শ্রুতি সিলেটের প্রতিষ্ঠাতা সুমন্ত গুপ্ত। ছোট বেলার থেকেই মা’র অণুপ্রেরনায় বেড়ে ওঠা। সুমন্তে’রপ্র কাশিত বই সমূহ স্বল্পদৈর্ঘ্য ভ্রমণ (ভ্রমণ কাহিনী- ২০১৭), সাফল্যের গল্পগাথা – ২০১৮, বঙ্গবন্ধু – ২০১৯।

বইটি পাওয়া যাচ্ছে রকমারী ডটকম, সিলেটের বাতিঘর ও নিউনেশন লাইব্রেরীতে।

সিলেটভিউ২৪ডটকম/ডিজেএস-১৯

শেয়ার করুন

আপনার মতামত দিন